ভিন্ন আমেজের পহেলা ফাল্গুন লালমনিরহাটের দুই পৌরসভায়, ভোটগ্রহন শুরু

টানা ১৯ দিন শীত-কুয়াশা উপেক্ষা করে প্রার্থী-সমর্থকদের দৌড়ঝাপ। ঘাম ছোটানো প্রচারণা। নানা প্রতিকুলতা। সবকিছু ছাপিয়ে ভিন্ন আমেজে ফাগুনের প্রথম দিনটি উদযাপন করছেন লালমনিরহাট ও পাটগ্রাম পৌরবাসী। এই দুই পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ আজ। পহেলা ফাল্গুন আর ভোট মিলিয়ে ভিন্ন এক উৎসবের আবহ বিরাজ করছে এই দুই পৌরসভায়।

আজ রোববার, ১৪ ফেব্রুয়ারি সকাল ৮ টায় সীমান্তবর্তি এই জেলার দুই পৌরসভার ২৭টি কেন্দ্রে এক যোগে ভোট গ্রহন শুরু হয়েছে। সকাল ৮টায় শুরু হওয়া এই ভোট গ্রহন একটানা চলবে বিকেল ৪টা পর্যন্ত।

দুই পৌরসভার মধ্যে লালমনিরহাট সদর পৌরসভার কেন্দ্র গুলোতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ভোট গ্রহন হবে। আর পাটগ্রাম পৌরসভার কেন্দ্রে ব্যালট পেপারে ভোট গ্রহন হবে।

প্রথমবারের মত সদর পৌরসভায় ইভিএমে ভোট দিচ্ছেন ভোটাররা। এজন্য ভোটারদের মাঝে উৎসব মুখর আমেজ লক্ষ করা যাচ্ছে। ফাল্গুন মাসের প্রথম দিনে তাই ঘন কুয়াশা আর হালকা শীত উপেক্ষা করে ভোট গ্রহন শুরুর আগেই লাইনে এসে দাড়িয়েছেন ভোটাররা।

লালমনিরহাট পৌরসভায় মেয়র পদে লড়ছেন ০৫ জন প্রার্থী। এছাড়া তিনটি সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১৫ জন ও ৯টি ওয়ার্ডের কাউন্সিলর পদের ৪৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অন্যদিকে পাটগ্রাম পৌর সভার মেয়র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন ০৪ জন। সংরক্ষিত কাউন্সিলর পদে ছয়জন (মহিলা) ও ৯ টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ২৬ জন প্রার্থী ভোটযুদ্ধে অংশ নিচ্ছেন।

এর বাইরে পাটগ্রাম পৌরসভায় ৪নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

লালমনিরহাট জেলা নির্বাচন কার্যালয় সুত্রে জানা গেছে, লালমনিরহাট পৌরসভায় মোট ভোটার ৪৭ হাজার ৭৫৯জন। এরমধ্যে পুরুষ ভোটার ২৩ হাজার ৫৭৭ জন ও মহিলা ২৪ হাজার ১৮২জন।

পাটগ্রাম পৌরসভায় মোট ভোটার ২১ হাজার ৮৫৫ জন ভোট। এরমধ্যে পুরুষ ভোটার ১০ হাজার ৭৬২ জন ও মহিলা ভোটার ১১ হাজার ৯৩ জন।

এই রিপোর্ট লেখা পযন্ত কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায় নি।

লালমনিরহাট জেলা রিটানিং কর্মকর্তা ও জেলা নির্বাচন অফিসার মঞ্জুরুল হাসান বলেন, দুইটি পৌরসভায় সকাল ৮ টায় ভোট গ্রহন শুরু হয়েছে। ভোট কেন্দ্রের
আইন শৃঙ্খলা স্বাভাবিক রাখতে বিপুল পরিমানের পুলিশসহ সাদা পোষাকের আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মাঠে টহল দিচ্ছেন।

জেএম/রাতদিন

মতামত দিন