ভুতুড়ে বিল: নেসকোর প্রকৌশলী স্ট্যান্ড রিলিজ, একাধিক বরখাস্ত-বদলি

ভুতুড়ে  বিলের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো)। এর আগে ভুতুড়ে বিলের তদন্তে এক নির্বাহী প্রকৌশলীসহ চার কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করে ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানি (ডিপিডিসি)। এছাড়া ৩৬টি এনওসি (স্থানীয় কার্যালয়) এর প্রত্যেকটির নির্বাহী প্রকৌশলীকে ১০ দিনের মধ্যে কারণ দর্শানোর জন্য নোটিশ দিয়েছে তারা। বদলি করা হয়েছে দুই চিফ ইঞ্জিনিয়ারকে। অন্যদিকে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি’র (ডেসকো) দুই মিটার রিডারকে অব্যাহতি দেওয়ার পাশাপাশি শোকজ করা হয়েছে ৭ জনকে।

ভুতুড়ে বিলের অভিযোগ নিষ্পত্তিতে বিদ্যুৎ বিভাগের গঠিত টাস্কফোর্সের নিদেশে তদন্ত প্রতিবেদন জমা দিতে শুরু করেছে বিতরণ কোম্পানিগুলো। আগামীকাল রবিবার ( ৫ জুলাই) দুপুর ১টায় এই বিষয়ে সংবাদ সম্মেলন করবে বিদ্যুৎ বিভাগ।

জানা যায়, দেশের উত্তরাঞ্চলে বিদ্যুৎ বিতরণ কোম্পানি নেসকো ভুতুড়ে বিলের কারণে একজন নির্বাহী প্রকৌশলীকে স্ট্যান্ড রিলিজ,  দুই মিটার রিডারকে বরখাস্ত করেছে। 

এ বিষয়ে জানতে চাইলে নেসকোর ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম গণমাধ্যমকে বলেন, বিল বেশি আসার প্রেক্ষিতে আমরা একটি তদন্ত কমিটি করেছি। একইসঙ্গে যাদের অতিরিক্ত বিল এসেছে তাদের সকলের বিল ঠিক করে দেওয়া হয়েছে। তিনি বলেন, দায়ী একজন নির্বাহী প্রকৌশলীকে স্ট্যান্ড রিলিজ করা হয়েছে। দুজন মিটার রিডারকে আমরা বরখাস্ত করেছি। আর বদলি করেছি বেশ কয়েকজনকে।

কতজন বদলি করা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, আমরা এখনও কাজ শেষ করিনি ফলে চূড়ান্তভাবে কিছু বলা যাচ্ছে  না। আগামী সোমবার আমাদের গঠন করা তদন্ত কমিটি প্রতিবেদন দেবে। এরপর আমরা বিস্তারিত বলতে পারবো।

প্রসঙ্গত, মার্চ থেকে মে পর্যন্ত পরপর তিন মাস সারাদেশের গ্রাহকরা ব্যবহার অতিরিক্ত বিদ্যুৎ বিল পাওয়ার অভিযোগ করে আসছিল। যাতে কঠোর সমালোচনার মুখে পড়ে বিদ্যুৎ বিভাগ। সেই প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণ শুরু হলো।

এবি/রাতদিন