ভ‌রি‌তে দেড় হাজার টাকা কম‌ল সোনার দাম

প্র‌তি ভরিতে এক হাজার ৫১৬ টাকা ক‌মি‌য়ে সোনার নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। এর ফলে দে‌শের বাজা‌রে ভা‌লো মা‌নের সোনা প্রতি ভ‌রির দাম ক‌মে দাঁড়াচ্ছে ৭১ হাজার ৯৬৭ টাকায়।

শ‌নিবার (১৯ জুন) বাজুসের সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানি‌য়ে‌ছেন। রোববার (২০ জুন) থেকে সোনার এ নতুন দর কার্যকর হবে।

বাজুস জা‌নি‌য়ে‌ছে, করোনাকালীন বিশ্ব অর্থনীতির নানা জটিল সমীকরণে মধ্যেও আন্তর্জাতিক স্বর্ণ বাজারে স্বর্ণের দাম কিছুটা নিম্নমুখী। তাই দেশীয় জুয়েলারি বাজারের অচলাবস্থা কাটাতে ও ভোক্তা সাধারণের কথা চিন্তা করে আগামী ২০ জুন (রোববার) থেকে বাংলাদেশের বাজারে স্বর্ণের দাম ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) প্রতি এক হাজার ৫১৬ টাকা কমানো হলো, তবে রূপার দাম অপরিবর্তিত থাকবে।

এ সম্পর্কিত আরও খবর...

নতুন দাম অনুযায়ী, ২০ জুন থেকে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট মা‌নের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম এক হাজার ৫১৬ টাকা ক‌মি‌য়ে ৭১ হাজার ৯৬৭ টাকা নির্ধারণ করা হয়েছে। ২১ ক্যারেটের সোনা ৬৮ হাজার ৮১৮ টাকা, ১৮ ক্যারেটের সোনা ৬০ হাজার ৭০ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম নির্ধারণ করা হ‌য়ে‌ছে ৪৯ হাজার ৭৪৭ টাকা।

সোনার দাম কমলেও রূপা পূ‌র্বের নির্ধা‌রিত দাম বহাল রয়েছে। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি রূপার মূল্য নির্ধারণ করা হয়েছে এক হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রূপার দাম এক হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের এক হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রূপার দাম ৯৩৩ টাকায় অপরিবর্তিত রাখা হ‌য়েছে।

১৯ জুন পর্যন্ত ভালো মানের সোনা অর্থাৎ ২২ ক্যারেট মা‌নের প্রতি ভরি বিক্রি হয়েছে ৭৩ হাজার ৪৮৩ টাকা। ২১ ক্যারেটের সোনা ৭০ হাজার ৩৩৪ টাকা, ১৮ ক্যারেটের সোনা ৬১ হাজার ৫৮৬ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ছিল ৫১ হাজার ২৬৩ টাকা।

এনএ/রাতদিন

মতামত দিন