মসজিদে জুমআর নামাজ স্থগিত করেছে ইরান-তাজিকিস্তান

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে বিশ্বের বিভিন্ন দেশ নানা পদক্ষেপ নিয়েছে। এরকমই একটি পদক্ষেপ নিয়েছে ইরান ও তাজিকিস্তান। করোন আতঙ্কে শুক্রবারের জুমার নামাজ স্থগিত করেছে দেশ দু’টি।

কয়েকটি দেশ তাদের নাগরিকদের অনুরোধ করেছে হাত না মেলানোর জন্য। করোনা সংক্রমণের পর বেশ কয়েকটি প্রধান শহরে শুক্রবারের জুমার নামাজ স্থগিত করেছে ইরান।

এ বিষয়ে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, করোনাভাইরাস এখন বিস্তৃতভাবে ছড়িয়ে পড়া একটি ভাইরাস। এটা আমাদের চারপাশে ছড়িয়ে পড়েছে, এককথায় সারা পৃথিবীতে ব্যাপকভাবে ছড়িয়েছে এটি। এখন যত তাড়াতাড়ি সম্ভব একে প্রতিরোধের জন্য আমাদের এক সঙ্গে কাজ করতে হবে।

অন্যদিকে করোনাভাইরাস আতঙ্কে মুসলিমদের বাড়িতেই নামাজ আদায় করার আহ্বান জানিয়েছে তাজিকিস্তান সরকার। পাশাপাশি জুমআর নামাজও দেশটিতে বন্ধ করে দেয়া হয়েছে। যদিও তাজিকিস্তানে এখনও করোনা আক্রান্ত রোগী পাওয়া যায়নি। তবে করোনার সংক্রমণ এড়াতে নিজেদের সীমান্ত বন্ধ রেখেছে দেশটি।

চীন থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাস ইতোমধ্যে আঘাত হেনেছে বিশ্বের ৮০টি দেশে। আক্রান্ত হয়েছেন ৯৩ হাজারেরও বেশি মানুষ। মৃতের সংখ্যাও তিন হাজার পার হয়েছে। এমন অবস্থায় করোনা ঝুঁকি থেকে বাঁচতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে মুসলিম বিশ্বও।

জেএম/রাতদিন