মহাকাশে মুলা চাষ! অসাধ্য সাধন করে বিপ্লব ঘটালো নাসা

মহাকাশ ভ্রমণের মতো অবিশ্বাস্য বিষয়কে সম্ভব করে সাম্প্রতিককালে ইতিহাস গড়েছে নাসা ও স্পেসএক্স। এবার মহাকাশে মূল চাষেও সাফল্য পেল মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থাটি।

ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনেই (আইএসএস) মূলত বিভিন্ন বিষয়ে পরীক্ষা করছেন নভোচারীরা। এমনই একটি পরীক্ষায় স্পেস স্টেশনের পরিবেশে ‘মূলা’ উৎপাদন করার চেষ্টা করছেন তারা। আর কিছুদিন পরেই মাটি খুঁড়ে মূলা তোলা হবে। মূলা চাষের পর তা পরীক্ষার জন্য নমুনা পাঠানো হবে পৃথিবীতে।

মাধ্যাকর্ষণ শক্তি নেই বললেই চলে, তবু সেই মহাশূন্যেই এবার মূলা চাষ যেন তাক লাগানোর মতো ঘটনা। তবে অচিরেই সেটাকে বাস্তবে রুপ দিতে যাচ্ছে নাসা।

এ সংক্রান্ত একটি ছবি প্রকাশ করেছে তারা। ছবিতে দেখা গেছে, একটি বাক্সে নানা ধরনের তারের মাঝখানে সবুজ পাতা সম্বলিত ২০টি চারাগাছ লকলকিয়ে বেড়ে উঠছে।

তবে মহাকাশে মূলাচাষ মোটেই সহজসাধ্য কাজ ছিল না বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। প্রথমে মাটির ‘বালিশ’ তৈরি করে তাতে বীজ পুঁতে দেয়া হয়। তা থেকে চারা বেড়ে ওঠে। এই পদ্ধতিতে সমস্ত গাছ সমান পানি ও সারও পায়।

গবেষণায় দেখা গেছে, নীল ও লাল আলোতেই গাছ সবচেয়ে ভাল সাড়া দেয়। সেইমত ওই বাক্সের মধ্যে এলইডি আলোর ব্যবস্থা রয়েছে। আর সার্বক্ষনিক মনিটরিংয়ের জন্য ১৮০-র বেশি সেন্সর বসানো রয়েছে এই বাগানে।

জেএম/রাতদিন