মাঠ প্রশাসনের কর্মীদের পদ-পদবি পরিবর্তনের উদ্যোগ, প্রস্তাব অনুমোদন প্রধানমন্ত্রীর

মাঠ প্রশাসনের কর্মীদের পদ-পদবি পরিবর্তন করার উদ্যোগ নিয়েছে সরকার। ইতোমধ্যে এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১১-১৬ গ্রেডভুক্ত  মাঠ প্রশাসনের কর্মীরা পদ-পদবি পরিবর্তনের জন্য দীর্ঘ দিন ধরে আন্দোলন করে আসছিলেন।  

মাঠ প্রশাসনের ১১-১৬ গ্রেডভুক্ত এসব কর্মীদের পদ-পদবি পরিবর্তনের জন্য গতকাল সোমবার, ৩০ নভেম্বর এক চিঠিতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

চিঠিতে বলা হয়, বিভাগীয় কমিশনারের কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয়, উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় এবং সহকারী কমিশনারের (ভূমি) কার্যালয়ে কর্মরত ১১-১৬ গ্রেডভুক্ত কর্মচারীরা দীর্ঘদিন ধরে বর্তমান পদবিগুলো পরিবর্তন করে সচিবালয়ের মতো পদ-পদবি করার বিষয়ে আন্দোলন করে আসছেন। দীর্ঘদিনেও তাদের এই দাবি পূরণ না হওয়ায় ১৫ থেকে ৩০ নভেম্বর তারা পূর্ণদিবস কর্মবিরতি পালন করেছেন।

এতে আরও বলা হয়, কর্মচারীরা পূর্ণদিবস কর্মবিরতি পালন করায় মাঠ প্রশাসনের গুরুত্বপূর্ণ কার্যক্রমসহ জনসেবা ব্যাপকভাবে বিঘ্নিত হচ্ছে।  প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী এ বিষয়ে কার্যকর ব্যবস্থা নিয়ে মন্ত্রিপরিষদ বিভাগকে অবহিত করার জন্য জনপ্রশাসন সচিবকে চিঠিতে অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য, বিভাগীয় কমিশনার, ডেপুটি কমিশনার, উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ের কর্মচারীরা দীর্ঘ দিন ধরে আন্দোলন করে আসছেন। গত ১৫ থেকে ৩০ নভেম্বর কর্মবিরতি পালন করেন তারা।  আগামী ৫ ডিসেম্বর রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি রয়েছে তাদের। এরমধ্যেই তাদের জন্য এসেছে এ খবর।

এইচএ/রাতদিন