মাদক পাচারকারীকে ছেড়ে দিলো আদালত, পদক ফিরিয়ে দিলেন নারী পুলিশ কর্মকর্তা

জীবনবাজি রেখে শীর্ষ সাত মাদক পাচারকারীকে গ্রেপ্তার করেছিলেন ভারতের মনিপুর পুলিশের এএসপি থৌওনাজম বৃন্দা।   এ সাহসিকতার জন্য ২০১৮ সালে তিনি ‘‌চিফ মিনিস্টার পুলিশ মেডেল’‌ পান। তবে উপযুক্ত প্রমাণ পাওয়া যায়নি মর্মে  ওই সাত জনকে বেকসুর খালাস দিয়েছে মনিপুরের ইম্ফলের একটি বিশেষ আদালত।

এর প্রতিবাদে রাজ্য সরকারের দেওয়া ওই মেডেলটি ফিরিয়ে দিয়েছেন বৃন্দা। এ বিষয়ে চিঠি লিখেছেন মনিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংকেও।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের খবরে বলা হয়,  মনিপুরে দীর্ঘদিন ধরেই মাদক ব্যবসা বেড়েই যাচ্ছিল।  এ ব্যবসা রুখতে ‘মাদকের বিরুদ্ধে যুদ্ধ’ ঘোষণা করে মনিপুর সরকার।  আর এ যুদ্ধের নেতৃত্বে ছিলেন বৃন্দা। সে সময়ই তিনি ওই সাত জনকে গ্রেপ্তার করেন।  গ্রেপ্তারকৃতদের মধ্যে এক বিজেপি নেতাও ছিল, যা নিয়ে মনিপুরে হইচই পড়ে যায়।

এ অভিযানের পর থমকে যায় মাদক ব্যবসা।  এরপর ২০১৮ সালের ১৩ আগস্ট মনিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের হাত থেকে সাহসিকতার জন্য ‘‌চিফ মিনিস্টার পুলিশ মেডেল’ গ্রহণ করেন তিনি।  এ ছাড়া তাকে অতিরিক্ত পুলিশ সুপার(এএসপি) পদেও পদোন্নতি দেওয়া হয়। 

এদিকে, ২০১৮ সালে গ্রেপ্তার হওয়া ওই সাতজনকে সম্প্রতি বেকসুর খালাস দেয় ওই আদালত। আদালত থেকে জানানো হয়, অভিযুক্তদের বিরুদ্ধে উপযুক্ত তথ্যপ্রমাণ নেই এবং পুলিশের তদন্তে আদালত খুশি নয়। আর এ জন্যই তাদের ছেড়ে দেওয়া হয়।

আদালতের এমন সিদ্ধোন্তের পর নিজের পদক ফিরিয়ে দেওয়ার দেন থৌওনাজম বৃন্দা। তিনি বলেন, ‘‌আমার মনে হয়েছে নিজের দায়িত্ব ঠিকভাবে পালন করতে পারিনি।  আমি এই পদক পাওয়ার যোগ্য নই। তাই আমার এই পদকটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ফিরিয়ে দিলাম’।

আরআই/রাতদিন