‘মার্কিন আমিষ খাওয়া গরুর দুধে পূজা হবে না’

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ মাসের শেষের দিকে ভারত সফরে আসবেন । সে সময় একটি বাণিজ্য চুক্তি হওয়ার কথা। আর সে চুক্তির মধ্যে যুক্তরাষ্ট্র থেকে দুধ আমদানির বিষয়টিও ছিল। কিন্তু রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) আপত্তির মুখে যুক্তরাষ্ট্র থেকে দুধ আমদানি না করার সিদ্ধান্ত নিতে যাচ্ছে ভারত।

আরএসএস নেতাদের দাবি, মার্কিন গরুকে আমিষ খাওয়ানো হয়। ফলে সেগুলোর দুধেও আমিষ আছে। ওই দুধ দিয়ে পূজা-যজ্ঞ কিছুই হবে না।

আরএসএসকে উদ্ধৃত করে গণমাধ্যমের খবরে বলা হয়, গোমাতাকে হতে হবে খাঁটি নিরামিষাশী। তবেই গোদুগ্ধ পবিত্র থাকবে। গোমাতা যদি নিজেই আমিষাশী হয়ে যায়, তা হলে তার দুধও আর নিরামিষ রইল না!

সঙ্ঘ পরিবারের নেতারা জানিয়ে দিয়েছেন, যজ্ঞে গরুর দুধ আহুতি দিতে হয়। পূজাতেও গরুর দুধ কাজে লাগে। হিন্দুদের কাছে গরুর দুধ নিরামিষ। কিন্তু ট্রাম্পের আমেরিকায় গরুকে আমিষ খাওয়ানো হয়। অন্য প্রাণীর অঙ্গপ্রত্যঙ্গ, রক্তমাংস খাইয়ে গরুকে হৃষ্টপুষ্ট করে তোলা হয়। কিন্তু সঙ্ঘ পরিবারের যুক্তি, গরু আমিষ খেলে তার দুধও আমিষ হয়ে যায়। আমিষ দুধ পুজো বা যজ্ঞে কাজে লাগবে না। নিরামিষভোজী হিন্দুরাও আমিষ গোদুগ্ধ মুখে তুলতে পারবেন না।

মোদী সরকার কি কট্টর হিন্দুত্ববাদী আরএসএসের সেই দাবি আমলে না নিয়ে পারে! তাই সিদ্ধান্ত হয়ে গেছে, যুক্তরাষ্ট্র থেকে দুধ আমদানি করা হবে না। তবে যুক্তরাষ্ট্রের দুধ ও ডেয়ারি পণ্য না নিলে ট্রাম্প প্রশাসনের সঙ্গে মোদী সরকারের বাণিজ্য চুক্তি হবে কি না, তা নিয়েই প্রশ্ন উঠেছে।

এবি/রাতদিন