মায়ের জন্য পাত্র চেয়ে ছেলের ফেসবুক স্ট্যাটাস, ভাইরাল

ছেলে মায়ের জন্য পাত্র চেয়ে স্ট্যাটাস দিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। ঘটনাটি ঘটেছে ভারতের পশ্চিমবঙ্গের চন্দননগরে।

গৌরব অধিকারী (২৬) নামের ওই ব্যক্তি ফেসবুকে লিখেছেন, ‘স্বনির্ভর সুপাত্র চাই। পাত্রীর বয়স ৪৫। স্নাতক। বই পড়তে এবং গান শুনতে ভালবাসেন। চন্দননগর নিবাসী।’ মায়ের জন্য পাত্র চেয়ে এমন পোস্ট ইতিমধ্যে ভাইরাল হয়েছে।

গৌরব বলেন, ‘ভাইরাল করার জন্য বা নিজে বিখ্যাত হওয়ার জন্য এই পোস্ট করিনি। রান্নাঘরে মা জীবনটা কাটিয়ে দেবে, এটা চাই না। আমি চাই, মা আবার আগের মতো জীবন কাটাক। বিজয়া দশমীতে সিঁদুর খেলুক। মায়ের একাকীত্ব ঘোচানো আমার দায়িত্ব, কর্তব্যও। তাই মায়ের বিয়ে দিতে চাই। কেউ বাঁকা চোখে দেখলে তা আমার কাছে গৌণ।’

ইংরেজিতে স্নাতক আকাশবাণীর উপস্থাপক গৌরব অধিকারীর দেয়া ওই পোস্টে সোমবার, ১১ নভেম্বর রাত সাড়ে ৭টা পর্যন্ত ১০ হাজার ‘লাইক’ পড়েছে। ২৬০০ জনেরও বেশি ‘শেয়ার’ করেছেন। ‘কমেন্ট’ করেছেন পাঁচশোরও বেশি মানুষ।

অনেকে গৌরবের এই নজিরবিহীন উদ্যোগের প্রশংসা করেছেন। যে দু’একটি কটূক্তি রয়েছে, তার জবাব গৌরবকে দিতে হয়নি। তাঁর ফেসবুক-বন্ধু বা অন্যেরাই তা নস্যাৎ করেছেন। ইতিমধ্যে মায়ের জন্য পাত্রের খোঁজ আসা শুরু করেছে বলে জানান গৌরব। তিনি জানান, বাংলাদেশ, নিউইয়র্ক, প্যারিসের পাত্রেরাও এতে সাড়া দিয়েছে।

গৌরব বলেন, ‘পুরুষতান্ত্রিক সমাজে মেয়েদের ইচ্ছে-অনিচ্ছার কথা এখনও ততটা ভাবা হয় না। এই শিকলটা ভেঙে যাক। অনেকেই বলেছেন, তাঁরাও তাঁদের মাকে বিয়ে দিতে চান। কিন্তু সমাজের কথা ভেবে এগোতে পারেন না। আমি এগোতে চাই। দৃষ্টান্ত তৈরি হলে আরও অনেকে যদি সাহস পান, সেটা আমার জন্য অনেক।’

এনএইচ/রাতদিন