মিয়ানমারের ৩ জঙ্গির কারাদন্ড ঢাকায়

রাজধানীর লালবাগ থানায় দায়ের করা বিস্ফোরক আইনের একটি মামলায় মিয়ানমারের তিন জঙ্গিকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

রোববার, ২৮ এপ্রিল ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ  মো. রবিউল আলম এ রায় ঘোষণা করেন বলে এনটিভি অনলাইনের খবরে বলা হয়েছে।

রায়ে বলা হয়, ওই তিনজন আরএসও, জিআরসি, এআরইউ এবং ইসলামী জঙ্গি সংগঠনের সক্রিয় সদস্য। তারা আন্তর্জাতিক ইসলামী উগ্রপন্থী সংগঠনের সহায়তায় বাংলাদেশে নাশকতা করার জন্য একত্রিত হয়।

আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী মোহাম্মদ সালাহ্উদ্দিন হাওলাদার সাংবাদিকদের জানান, দণ্ডপ্রাপ্তরা হলেন-,মো. নূর হোসেন ওরফে রফিকুল ইসলাম (৩০), ইয়াসির আরাফাত (২৬) ও ওমর করিম  (২৯)। এদের মধ্যে ওমর করিম পলাতক। তিনি মিয়ানমারের আকিয়ার জেলার পাথরকিল্লাহ থানার পিফারাং গ্রামের মৃত আবুল বসরের ছেলে।

সালাহউদ্দিন আরো জানান, এ ছাড়া দণ্ডপ্রাপ্ত নূর হোসেন আকিয়াব জেলার আরাকান থানার দানেসপাড়ার মোহাম্মাদ হোসাইনের এবং ইয়াসির আরাফাত একই জেলার মন্ডু থানার হাসুরাধা গ্রামের হাবিবুর রহমানের ছেলে।

সালাহ উদ্দিন জানান, বিচারক আসামিদের ১০ বছর দণ্ডের পাশাপাশি প্রত্যেককে ১০ হাজার টাকা করে অর্থদণ্ড করেছেন। অর্থদণ্ডের টাকা দিতে ব্যর্থ হলে আরো ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

নথি থেকে জানা যায়, ২০১৪ সালের ৩০ নভেম্বর রাজধানীর লালবাগ থানাধীন এতিমখানা রোড থেকে নুর হোসেন এবং ইয়াসিরকে গ্রেপ্তার করা হয়। তাদের গ্রেপ্তারের সময় ওমর করিমসহ অন্য চারজন পালিয়ে যায়।

সে সময় নুর হোসেন ও ইয়াসিরের সঙ্গে থাকা শপিং ব্যাগের ভেতর পটাশিয়াম ক্লোরেড ও  আসেনিক ডাই সালফাইড জাতীয় বিস্ফোরক দ্রব্য জব্দ করা হয়।

এ ঘটনায় ওই বছরের ১ ডিসেম্বর লালবাগ থানায় বিস্ফোরক আইনে মামলা করেন উপপরিদর্শক (এসআই) এস এম রাইসুল ইসলাম।

এইচএ/রাতদিন