‘মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে হবে’

‘বাংলাদেশের স্বাধীনতার প্রেক্ষাপট জানতে হবে। মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে হবে। বাঙালি জাতিকে লাঞ্ছিত হওয়ার, বঞ্চনা, নির্যাতন, নিপীড়ন, জুলুম ও ন্যায্য অধিকার থেকে বঞ্চিত থাকার ইতিহাস জানতে হবে।

রোববার, ১৫ ডিসেম্বর দুপুরে মেধাবৃত্তি প্রদান অনুষ্ঠানে কৃতিত্বপূর্ণ ফলাফল (জিপিএ-৫) অর্জনকারী শিক্ষার্থীদের উদ্দেশে এসব কথা বলেন রংপুর মেট্রোপলিটন পুলিশ (আরপিএমপি) কমিশনার মোহাম্মদ আবদুল আলীম মাহমুদ। আরপিএমপি পুলিশ লাইন্স মিলনায়তন কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

তিনি আরো বলেন, পাকিস্তানি শাসক গোষ্ঠীর শোষণ থেকে মুক্তি পেতে বঙ্গবন্ধুর ডাকে বাঙালি ঐক্যবদ্ধ ছিল। দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে আমাদের স্বাধীনতা অর্জিত হয়। ত্রিশ লাখ শহীদের জীবনের বিনিময়ে আমরা এই বাংলাদেশকে পেয়েছি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের বাংলাদেশ গড়তে তরুণ সমাজকে এগিয়ে আসতে হবে।’

আরপিএমপি কমিশনার বলেন, ‘বাংলাদেশ স্বপ্নের দেশ। এদেশের স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু। তার স্বপ্নের বাংলাদেশ গড়তে সু-শিক্ষিত জাতির বিকল্প নেই। সন্ত্রাস, দুর্নীতি, জঙ্গিবাদ ও মাদক মুক্ত দেশ গঠনে শিক্ষার্থীদের এগিয়ে আসতে হবে। সুন্দর আগামীর স্বপ্ন দেখতে হবে। তরুণদের হাতেই আমাদের আগামীর বাংলাদেশ।’

অনুষ্ঠানে রংপুর মেট্রোপলিটন পুলিশ সদস্যদের সন্তানদের মধ্যে ২০১৮ সালের অনুষ্ঠিত পিএসসি, জেএসসি এবং ২০১৯ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফলাফল (জিপিএ-৫) অর্জনকারী শিক্ষার্থীদের মেধাবৃত্তি প্রদান করা হয়।

এর মধ্যে পিএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত ১৩ জন, জেএসসি পরীক্ষায় ৩ জন, এসএসসি পরীক্ষায় ১২ জন এবং এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ অর্জনকারী ১ জনসহ সর্বমোট ২৯ জন কৃতি শিক্ষার্থীকে সনদপত্র, মেডেল, বই ও নগদ অর্থে পুরস্কৃত করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন- আরপিএমপির উপ-পুলিশ কমিশনার কাজী মুত্তাকী ইবনু মিনান, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার শামীমা পারভীন, শহিদুল্লাহ কাওছার, উজ্জ্বল কুমার রায়, সহকারী পুলিশ কমিশনার ফরহাদ ইমরুল কায়েস, নাজরান রউফ, রেজানুর বেগম প্রমুখ।

এনএ/রাতদিন