মেয়েকে বাঁচাতে মুক্তিযোদ্ধা বাটুলের আর্তি

ছবি: রাতদিন

উত্তরাঞ্চলের ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা বাটুল। মুক্তিযুদ্ধে ছিলো তার ভিন্নধর্মী সাংগঠনিক তৎপরতা। জলপাইগুড়ির সিতাই রিফিউজি ক্যাম্পে থেকে `সাপ্তাহিক রণাঙ্গন’ পত্রিকা বের করেন তিনি। জীবনের ঝুঁকি নিয়ে সেই পত্রিকা মুক্তিযোদ্ধাদের হাতে পৌঁছে দিতেন। উদ্দেশ্য ছিলো মুক্তিযোদ্ধাদের মনোবল চাঙা রাখা, জনগণকে মুক্তিযুদ্ধের পক্ষে সংগঠিত করা।

মুক্তিযুদ্ধে বিশাল অবদান রাখা এই প্রবীণ সাংবাদিক জীবন সায়াহ্নে এসে বড়ই অসহায় হয়ে পড়েছেন। দৈনিক দাবানল পত্রিকার প্রকাশক ও সম্পাদক হিসেবে তিনি একাধারে যেমন সাংবাদিক তৈরি করেছেন। তেমনি সমৃদ্ধ করেছেন উত্তরের সাংবাদিকতার ক্ষেত্র।

আজ অর্থাভাবে এক সময়ের আলোচিত এই শ্রমিক নেতা, সাবেক সংসদ সদস্য অসহায় হয়ে পড়েছেন। একদিকে যেমন নিজের শরীর ভেঙে পড়েছে, একইসঙ্গে ব্রেন টিউমারে আক্রান্ত একমাত্র কন্যা সোনিয়া মোস্তফা বৃষ্টির চিকিৎসার ব্যয়ভারে তিনি মানবেতর সময় পার করছেন।

বর্তমানে বেঙ্গালোরোতে বিজিএস গ্লোবাল হাসপাতালের আইসিইউ তে ভর্তি আছে সে। তার চিকিৎসার জন্য প্রায় ৩০ লাখ টাকার প্রয়োজন। এ পরিমাণ টাকা জোগাড় করা সম্ভব না। অসহায় এই পিতা মেয়েকে বাঁচাতে প্রধানমন্ত্রী ও সমাজের বিত্তবানদের আর্থিক সহযোগিতা কামনা করেছেন।

সহায়তার জন্য মার্কেন্টাইল ব্যাংক রংপুর শাখার হিসেব নম্বর (খন্দকার মোস্তফা মোর্শেদ ১১২২১২১১৮৪১৮৩৬৮) অথবা বিকাশ নম্বর ০১৭১২৮৯৫০২১।

এনএইচ/রাতদিন