মেসি নিষিদ্ধ, দিতে হবে জরিমানাও

কোপা আমেরিকার ফাইনালে ওঠার লড়াইয়ে ব্রাজিলের বিপক্ষে ২-০ গোলে হেরে যায় আর্জেন্টিনা। হারের পর আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি দায়িত্বরত রেফারিদের নিয়ে নিয়ে তীব্র সমালোচনা করেন। আর এতেই শাস্তি পেতে যাচ্ছেন লিওনেল মেসি।

ওই খেলা শেষে তিনি দাবি করেন, রেফারি দুটি পেনাল্টির সিদ্ধান্ত দেননি। এমনকি সুযোগ থাকার পরও ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি ব্যবহার করেননি তারা।

বার্সেলোনার মহাতারকা আরও অভিযোগ করেন, দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন (কনমেবল) ব্রাজিলকে বাড়তি সুবিধা দিচ্ছে।

তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে চিলির বিপক্ষে লাল কার্ড দেখতে হয়েছিল মেসিকে। ওই ম্যাচে ২-১ গোলে আর্জেন্টিনা জয় পায়। মেসি সাংবাদিকদের অভিযোগ করেন, কনমেবল ইচ্ছা করে ব্রাজিলকে শিরোপা তুলে দিতে চাচ্ছে।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানেও যোগ দেননি তিনি। এমন দুর্নীতিতে অংশীদার হতে চায় না তার দল বলে তিনি জানিয়েছেন। আর তাই পুরস্কারও গ্রহণ করতে চান না।

আর্জেন্টাইন অধিনায়কের এমন আচরণ হালকা ভাবে নেয়নি কনমেবল কর্তৃপক্ষ।

যদিও মহাদেশীয় এই ফুটবল সংস্থা এতটাও কঠোর হয়নি। মঙ্গলবার ৩২ বছর বয়সী মেসিকে এক ম্যাচ নিষিদ্ধ করেছে তারা। পাশাপাশি ১ হাজার ৫০০ মার্কিন ডলার জরিমানাও করা হয়েছে এই বার্সা ফরোয়ার্ডকে।

এক বিবৃতিতে কনমেবলের পক্ষ থেকে জানানো হয়েছে, সংস্থার নিয়ম অনুযায়ী এক ম্যাচে এমনিতেই নিষিদ্ধ হয়েছেন মেসি।

চলতি বছরে আর্জেন্টিনার আন্তর্জাতিক ম্যাচ খেলার সম্ভাবনা খুব কম। ২০২২ বিশ্বকাপে বাছাই পর্ব খেলতে আগামী বছর মাঠে নামার কথা রয়েছে দলটির। নিষেধাজ্ঞা অনুযায়ী বাছাই পর্বের প্রথম ম্যাচে অংশ নিতে পারবেন না মেসি।

শান্ত/রাতদিন