রংপুরের ঘাঘট নদীর তীরে শুরু হলো ইজতেমা

রংপুরের পায়রাবন্দে ঘাঘট নদীর কোল ঘেঁষে প্রায় দুই লাখ মুসল্লির সমাগমে শুরু হয়েছে মিনি ইজতেমা।

বৃহস্পতিবার, ৭ নভেম্বর সকালে আম বয়ানের মধ্যে দিয়ে তিন দিনের এ ইজতেমা শুরু হয়। আল্লাহ ও নবী-রাসুলের হুকুম আহকাম মেনে চলার মধ্যেই ইহকাল ও পরকালে সুখ শান্তি রয়েছে বলে উল্লেখ করেন আয়োজকরা।

৪০ একর আয়তনের বিশাল এ মাঠে দূর-দূরান্ত থেকে আসা হাজার হাজার ধর্মপ্রাণ মুসল্লি শামিয়ানার নিচে অবস্থান নেন। এখানে ১৫০টি কাতারের ব্যবস্থা রয়েছে। প্রতিটি কাতারে দুই হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন।

এদিকে, রংপুর অঞ্চলের বৃহৎ এ ইজতেমাকে ঘিরে নিরাপত্তা নিশ্চিত করতে বসানো হয়েছে সিসি ক্যামেরা। ইজতেমা মাঠসহ আশপাশের এলাকাতে আইনশৃঙ্খলা বাহিনী ও স্বেচ্ছাসেবীরা নিরাপত্তা বেষ্টনী গড়ে তুলেছেন। র‌্যাব, পুলিশ, আনসার, ফায়ার সার্ভিসের সদস্যরা সহ পোশাকধারী ও সাদা পোশাকে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা রয়েছে।

ইজতেমা মাঠে ইমামতি করবেন মাওলানা মোজাইদুল ইসলাম, মাওলানা ইউসুফ আলী ও মাওলানা আমিনুল ইসলাম। এবারও ইজতেমায় যৌতুকবিহীন ইসলামী শরীয়াহ মোতাবেক কয়েকজনের বিবাহ সম্পন্ন হবে।

ইজতেমা প্রস্তুতি কমিটির সদস্য হাফিজুল ইসলাম হাফিজ বলেন, ‘ইজতেমাতে রংপুর মহানগরীসহ বিভাগের আট জেলার মুসল্লিরা অংশ নিচ্ছেন। মাঠে বাঁশের খুঁটিতে টাঙানো পুরো শামিয়ানাটি ওয়াটার প্রুফ। এর নিচে এক সঙ্গে ৫০ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। গতবার ইজতেমাতে তিন লাখ মুসল্লি সমবেত হয়েছেন।’

আগামী শনিবার, ৯ নভেম্বর দুপুরে ইজতেমার শেষ দিনে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে। মোনাজাত শেষে মানুষকে দ্বীনের দাওয়াত দেওয়ার জন্য এখান থেকে কয়েক হাজার মুসল্লি দেশের বিভিন্ন প্রান্তে যাবেন।

এন এ/রাতদিন