রংপুরের রাজা রামমোহন ক্লাব অবশেষে দখলমুক্ত হলো

রংপুরের ঐতিহ্যের স্মারক রাজা রামমোহন ক্লাবের আশপাশের এলাকা অবশেষে অবৈধ দখলদারদের হাত থেকে উদ্ধার হল। এছাড়াও দখলমুক্ত হয়েছে ক্রিকেট গার্ডেনের অবৈধ দখলে থাকা অংশও।

বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর পৃথক অভিযান চালিয়ে এগুলো দখলমুক্ত করে ভ্রাম্যমান আদালত।

এদিন সন্ধায় রংপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রাহাত দিন কুতুবের নেতৃত্বে রংপুর মেট্রোপলিটন পুলিশের সহযোগিতায় আশেপাশে ছড়িয়ে ছিটিয়ে থাকা বিভিন্ন ধরনের দোকানপাট উচ্ছেদ করা হয়। পরে ক্লাবটির দখলসত্ত্ব ক্লাবের কর্তৃপক্ষকে বুঝিয়ে দেন তিনি।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, ১৯০৫ সালে উপমহাদেশের প্রখ্যাত সমাজ সংস্কারক রাজা রামমোহন রায়ের স্মরণে রংপুর জেলা প্রশাসনের কর্মকর্তা কর্মচারীদের নিয়ে এই ক্লাবটি গঠিত হয়েছিল। বর্তমানে এটি মিলনায়তন ছাড়াও শপিংমল হিসেবে ব্যবহৃত হচ্ছে। অবৈধ স্থাপনার কারণে এর সার্বিক কার্যক্রম বিঘ্নিত হচ্ছিল।

অন্যদিকে এদিন দুপুরে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধার নেতৃত্বে ক্লাবে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। এসময় সেখানে বসবাসকারী ৩২ টি পরিবারকে উচ্ছেদ করা হয়।

উচ্ছেদ অভিযান পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা জানান, অবৈধভাবে বসবাসকারিদের ইতোপূর্বে ৭দিনের সময় দিয়ে নোটিশ দেয়া হয়েছিল। অনেকেই ঘর-বাড়ি ও মালামাল সরিয়ে নিয়েছেন, অনেকেই নেন নি। তাদেরকে সরানো হয়েছে।

এসময় উচ্ছেদকৃত ছিন্নমূল পরিবারদের পূনর্বাসনের বিষয়টি বিবেচনা করার আশ্বাস দেন তিনি।

জেএম/রাতদিন