রংপুরে চাল আত্নসাতের অভিযোগে ইউপি সদস্য বরখাস্ত

খাদ্যবান্ধব কর্মসূচির চাল ও ইজিপিপি কর্মসূচির অর্থ আত্মসাতসহ বিভিন্ন অভিযোগে রংপুরে মমিনুর রহমান নামের এক ইউপি সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তিনি তারাগঞ্জ উপজেলার সয়ার ইউনিয়ন পরিষদের ৬নম্বর ওয়ার্ডের সদস্য।

আজ শুক্রবার, ২৭ নভেম্বর সকালে ওই ইউপি সদস্যকে বরখাস্তের বিষয়টি নিশ্চিত করেন সয়ার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এসএম মহিউদ্দিন আজম কিরণ।

তিনি জানান, সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির চাল কৌশলে নিজের লোকজন দিয়ে উত্তোলন করে আত্মসাত, ইজিপিপি কর্মসূচির অর্থ আতœসাতসহ বিভিন্ন অনিয়মে জড়িয়ে পড়াসহ পরিষদের একাধিক সভায় অনুপস্থিতির কারণে সরকারি আইন অনুযায়ী ইউপি সদস্য মমিনুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

গত ২ নভেম্বর অনুষ্ঠিত মাসিক সভাসহ এর আগের মোট ২৪টি সভায় অংশগ্রহণ করেননি ওই ইউপি সদস্য। প্রাথমিক ভাবে তার অনুপস্থিতির কারণ হিসেবে খাদ্যবান্ধব কর্মসূচির চাল ও ইজিপিপি কর্মসূচির অর্থ আতœসাতের বিষয়টি আলোচনায় আসে। পরে তার দীর্ঘ অনুপস্থিতির অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেন জেলা প্রশাসক।

পর্যালোচনা সাপেক্ষে অপরাধমূলক কার্যক্রমের কারণে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ৩৪(১) ধারা অনুযায়ী গত ২৪ নভেম্বর ইউপি সদস্য মমিনুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়।

তবে অভিযোগ অস্বীকার করে মমিনুর রহমান বলেন, আমাকে নিয়ে সয়ার ইউনিয়ন পরিষদে নানা করা হয়েছে। বরখাস্তের বিষয়ে আমি কোনো কাগজপত্র পাইনি।

এবি/রাতদিন