রংপুরে জাতীয় কন্যা শিশু দিবস পালন

`কন্যা শিশুর অগ্রযাত্রা, দেশের জন্য নতুন মাত্রা’ এই স্লোগানকে সামনে রেখে রংপুরে জাতীয় কন্যা শিশু দিবস উদযাপন হয়েছে। বুধবার, ১৬ অক্টোবর ব্র্যাক শিক্ষা কর্মসূচি ও রাইট হেয়ার নাউ বাংলাদেশ প্ল্যাটফর্মের উদ্যোগে রংপুর মহানগরীর দর্শনা মোড়ে ব্র্যাক লার্নিং সেন্টারে র‌্যালী উদ্বোধন হয়। এরপর অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. নাজমুল আহসান কলিমুল্লাহ।

এ সময় ব্রাক শিক্ষা কর্মসূচীর ব্যবস্থাপক মার্জিনা খাতুন বাংলাদেশের চিত্র তুলে ধরে বলেন, দেশে ৫ ভাগের ১ ভাগ মেয়ে ১৫ বছরের আগেই বাল্যবিবাহের শিকার হয়। মহিলারা ১৮ বছরের আগে গর্ভধারণ করে। জানুয়ারী থেকে জুলাই ২০১৯ প্রর্যন্ত ৯২৯ জন শিশু যৌন নির্যাতনের শিকার হয়েছে। প্রতিদিন যৌন শিকার হচ্ছে গড়ে ৫ জন শিশু। ৭৫ ভাগ শিশুর যৌন নিপীড়নের শিকার হয় ঘনিষ্টজন দ্বারা।

এরআগে ব্র্যাক শিক্ষ কর্মসূচি রাইট হেয়ার রাইট নাউ প্রকল্পের উদ্যেশ্য ও সংক্ষিপ্ত বিবরণ ভিডিও প্রদশনীর মাধ্যমে উপস্থাপন এবং বাল্যবিবাহ ও যৌন হয়রানীর বর্তমান চিত্র তুলে ধরা হয়।

সভায় জেলা প্রতিনিধি আবু সাঈদ, সোহেল সোহরাব চৌধুরী, এজিএম মশিরুল হক, লার্নিং ম্যানেজার মেহনাজ আলম কুমকুম, সহকারী ব্যবস্থাপক রাজিয়া বেগম, সুরেশ চন্দ্র রায়, আঞ্চলিক ব্যবস্থাপক খান ফেরদৌসসহ ব্র্যাকের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এনএইচ/রাতদিন