রংপুরে টাউন হল বধ্যভূমির কুয়ায় মিলল মানুষের হাড়গোড়

রংপুর মহানগরীতে পাওয়া গেল মানবদেহের বিভিন্ন অংশের হাড় পাওয়া গেছে। মুক্তিযুদ্ধে পাকিস্তানী বাহিনীর ব্যবহৃত টাউন হল টর্চার সেলের পাশের বধ্যভূমি থেকে পাওয়া গেল এগুলো। সেখানে মানুষের দাঁতের অংশ বিশেষও পাওয়া গেছে।

আজ  সোমবার, ৩০ নভেম্বর  ওই বধ্যভূমিতে মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ নির্মাণ কাজের জন্য শ্রমিকরা মাটি খুঁড়লে এসব হাড়গোড় বের হয়।

খনন কাজে নিয়োজিত শ্রমিকরা জানান, মাটিতে ভরাট হওয়া কুয়ার উপরিভাগ কেবল খোঁড়া হয়েছে। তাদের ধারণা পুরো কুয়া খুঁড়লে আরো হাড়গোড় পাওয়া যেতে পারে।

এ ঘটনার পর বধ্যভূমি পরিদর্শনে এসে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির রংপুর সভাপতি ডা. মফিজুল ইসলাম মান্টু বলেন, ‘বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের স্মারক এই টাউন হল বধ্যভূমি। পাকিস্থানী সেনারা টাউন হলে টর্চার সেলে মুক্তিকামী বাঙালি ও নিরীহ মানুষদের ধরে এনে টর্চার সেলে নির্যাতন ও হত্যা করেছিল। এরপর লাশগুলো ফেলে দেয়া হত টাউন হলের পাশের কুয়াতে’।

তিনি আরো বলেন ‘হায়েনাদের হাতে মারা যাওয়া মানুষের হাড়গোড় এখনো মিলেছে। আমরা এগুলো মুক্তিযুদ্ধের অমরগাথা স্মারক চিহ্ন হিসেবে সংরক্ষণ করে রাখতে চাই’।

বিষয়টি জানাজানি হলে কমিউনিষ্ট পার্টির কেন্দ্রীয় উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা কমরেড শাহাদত হোসেন, মুক্তিযোদ্ধা আকবর হোসেনসহ আরো অনেকেই বধ্যভূমি পরিদর্শনে আসেন।

গত বছরের ১৬ নভেম্বর ওই স্থানে মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ নির্মাণ কাজের উদ্বোধন করা হয়। স্মৃতিবিজড়িত বধ্যভূমিটি সংরক্ষণ, স্মৃতিস্তম্ভ নির্মাণ ও সৌন্দর্য বর্ধনের কাজ করছে রংপুর জেলা প্রশাসন। এই কাজ আগামী বছরের জুনে শেষ হবে।

আরআই/রাতদিন