রংপুরে ভুমিকম্প প্রস্তুতি বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

রংপুরে ভুমিকম্প প্রস্তুতি ও সাড়াদান কর্মসুচি বিষয়ক অবহিত করণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রংপুর সিটি কর্পোরেশনের আয়োজনে, ইউএনডিপি’র সহযোগিতায়, ন্যাশনাল রেজিলিয়েন্স প্রোগ্রামের আওতায় সিটি কর্পোরেশনের সভা কক্ষে অনুষ্ঠিত অবহিত করণ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব ন্যাশনাল রেজিলিয়েন্স প্রোগ্রামের ন্যাশনাল প্রোগ্রাম কো-অর্ডিনেটর মোঃ মহসিন।

সিটি মেয়র মোঃ মোস্তাফিজার রহমান মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন রংপুর জেলা প্রশাসক মোঃ আসিব আহসান ও ইউএনডিপির এ্যাসিসটেন্ট রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিব খুরশিদ আলম।

কর্মশালায় প্রারম্ভিক উপস্থাপনা করেন ইউএনডিপি’র ন্যাশনাল রেজিলিয়েন্স প্রোগ্রামের প্রোগ্রাম ম্যানেজার মোঃ কামাল হোসেন।

কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রংপুর সিটি’র ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা ও সচিব মোঃ রাশেদুল হক, তত্বাবধায়ক প্রকৌশলী এমদাদ হোসেন, বুয়েট এর অধ্যাপক রাকিব আহসান, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড.এমদাদুল হক, ইউএনডিপির প্রোগ্রাম স্পেশালিস্ট আরিফ আব্দুল্লাহ খান, রংপুর বিভাগীয় কমিশনার দপ্তরের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আশরাফুল ইসলাম, রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ কমিশনার শহিদুল্লাহ কায়সার।

কর্মশালায় জানানো হয় ভুমিকম্প প্রবণ এলাকা হিসেবে রংপুর অধিক ঝুঁকিপূর্ণ। ভুমিকম্প প্রস্তুতি ও সাড়াদান কর্মসুচির বাস্তবায়ন এ ঝুঁকি হ্রাস করতে পারে। প্রথম পর্যায়ে সিটি কর্পোরেশনের ১৬, ১৮ ও ১৯ নম্বর ওয়ার্ডে ভুমিকম্প প্রস্তুতি ও সাড়াদান কর্মসুচি বাস্তবায়ন করা হবে।

এসকে/রাতদিন