রংপুরে রেকর্ড ১৬০ মিলিমিটার বৃষ্টি, কমতে পারে কাল থেকে

আজ বুধবার, ২৫ সেপ্টেম্বর চট্টগ্রাম বিভাগ ছাড়া সারাদেশেই বৃষ্টি হচ্ছে। তবে সবচেয়ে বেশি ১৬০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আজ বিকাল ৫টা পর্যন্ত রাজশাহীতে ২১ মিলিমিটার, বরিশালে ১৮ মিলিমিটার, ময়মনসিংহে ১৬ মিলিমিটার, সিলেটে ৮ মিলিমিটার এবং খুলনায় ২ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অফিস বলছে, আগামী তিন দিন বৃষ্টির পরিমাণ কমতে পারে।

আবহাওয়াবিদ আব্দুর রহমান সাংবাদিকদের  বলেন, ‘মৌসুমী বায়ু প্রায় শেষের দিকে চলে এসেছে। এখন বৃষ্টি মৌসুমী বায়ুর কারণেই হচ্ছে। আজ সারাদেশেই বৃষ্টি হচ্ছে, কিন্তু বৃহস্পতি ও শুক্রবার বৃষ্টি কমে যাওয়ার সম্ভাবনা আছে। তবে কম হলেও বৃষ্টি থাকবে। এই দুই দিন পর আবার বৃষ্টি বাড়তে পারে।’

অন্যদিকে বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমী বায়ু দেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা মাঝারি অবস্থায় বিরাজমান রয়েছে। এর প্রভাবে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে।

বৃষ্টির কারণে দেশের তাপমাত্রা কম রয়েছে। সারাদেশের বিদ্যমান তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

এবি/রাতদিন