রংপুরে সংবাদকর্মীদের কর্মবিরতী, দায়ী পুলিশ সদস্যদের শাস্তি দাবি

রংপুরে পুলিশের বেধড়ক মারধরে আহত ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের ক্যামেরাপার্সন লেমন রহমানকে প্রয়োজনে উন্নত চিকিৎসার জন্য ঢাকা নেয়া হতে পারে। তিনি বর্তমানে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

এদিকে এ ঘটনায় পৃথক তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। অপরদিকে সংবাদকর্মীকে শারীরিকভাবে লাঞ্চিতের ঘটনাটি কোনো ভাবেই মেনে নিতে পারছেন না সাংবাদিকরা।

গতকাল মঙ্গলবার, ১৭ নভেম্বর সন্ধায় হাসপাতালে চিকিৎসাধিন লেমনকে দেখতে যান রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা ও মেট্রোপলিটন পুলিশ কমিশনার আব্দুল আলীম মাহমুদ।

এ ঘটনায় সিটি কর্পোরেশেন, জেলা প্রশাসন এবং মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। অপরদিকে এ ঘটনায় জড়িত আবু সায়েম নামের একজন এএসআইকে প্রত্যাহার করা হয়েছে।

রংপুর ভিডিও জার্নালিস্ট অ্যাসোসিয়েশেনর সাধারণ সম্পাদক এহসানুল হক সুমন বলেন, ‘সাংবাদিকদের ওপর পুলিশের এই হামলা কোনভাবেই আমরা মানবো না। আমরা অভিযুক্ত পুলিশ সদস্যদের প্রত্যাহারসহ দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি’।

মঙ্গলবার সিটি কর্পোরেশনের অবৈধ স্থাপনা উচ্ছেদের সময় পুলিশ লাঠিচার্জ শুরু করে। সেই ছবি ধারণ করতে গেলে পুলিশের একটি দল লাঠি ও বন্দুকের বাট দিয়ে বেধড়ক পেটায় ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের ক্যামেরাপার্সন লেমন রহমানকে। এসময় বুট জুতা দিয়ে লাথি মারা হয় তাকে। এক পর্যায়ে সে গুরতর আহত হয়ে সড়কে লুটিয়ে পড়ে।

সাংবাদিকদের প্রতিবাদ: লিমনের উপর বর্বরোচিত হামলার প্রতিবাদে আজ বুধবার রংপুর প্রেসক্লাবে প্রতিবাদ সভা করেছে টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশন। এতে রংপুর প্রেসক্লাব, রিপোর্টাস্ ক্লাব, সিটি প্রেসক্লাব, বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন রংপুর, রংপুর ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনসহ বিভিন্ন সাংবাদিক সংগঠনের নেতারা অংশ নেন। শাহ নেওয়াজ জনির সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন, রংপুর প্রেসক্লাবের সভাপতি আব্দুর রশিদ বাবু, সহ-সভাপতি আবু তালেব, সাধারণ সম্পাদক রফিক সরকার, যুগ্ম সম্পাদক মানিক সরকার, ক্রীড়া সম্পাদক সাজ্জাদ হোসেন বাপ্পী, কার্যকরী সদস্য জাভেদ ইকবাল ও সদস্য মাহবুবুল ইসলাম।

আরও বক্তব্য রাখেন টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি সাদ্দাম হোসেন ডেমি, সাধারণ সম্পাদক এহসানুল হক সুমন, বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মমিনুল ইসলাম রিপন, সদস্য মঈনুল হক, রংপুর ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আদর রহমান ও সাধারণ সম্পাদক রেজাউল করিম জীবন প্রমুখ।

বক্তারা বলেন, বেঁধে দেয়া ৭২ ঘন্টার মধ্যে দোষী পুলিশ সদস্যদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা না হলে বৃহত্তর আন্দোলন গড়ে তুলবে সাংবাদিক সমাজ।

পরে প্রেসক্লাবের সামনের সড়কে ক্যামেরা রেখে ১ ঘন্টার কর্মবিরতি পালন এবং পুলিশ কমিশনার কাছে স্মারকলিপি দেওয়া হয়।

এইচএ/রাতদিন