রংপুরে ‘২৪ ঘন্টাই পুলিশের বিট কর্মকর্তাদের সাথে যোগাযোগ করতে পারবে মানুষ’

রংপুর মেট্রোপলিটন পুলিশের(আরপিএমপি) ছয়টি থানায় ৫৫টি বিটের মাধ্যমে ২৪ ঘণ্টা পুলিশি সেবা নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন আরপিএমপি কমিশনার মোহাম্মদ আবদুল আলীম মাহমুদ।

আজ মঙ্গলবার, ১ সেপ্টেম্বর দুপুরে নগরীর রামপুরা সাতগাড়া এলাকায় কোতয়ালী থানার ৫ নম্বর বিট কার্যালয় উদ্বোধনকালে এ কথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে বলেন, জনগনের দোড়গোড়ায় পুলিশি সেবা পৌঁছে দেয়াই আমাদের লক্ষ্য। বিট পুলিশিংয়ের মাধ্যমে সামাজিক শৃঙ্খলা রক্ষা ও অপরাধ দমনে পুলিশকে সরাসরি থানা থেকে তৃণমূলে বিস্তৃতকরণ, ওয়ার্ড ওয়ার্ডে নিবিড় পুলিশিং ও থানায় মোতায়েনকৃত জনবলের সর্বোত্তম ব্যবহার বাড়বে। একই সঙ্গে প্রান্তিক পর্যায়ে জনসম্পৃক্ততার মাধ্যমে বিরাজমান সমস্যার প্রতিরোধ ও প্রতিকারমূলক ব্যবস্থা এবং গোয়েন্দা তথ্য সংগ্রহের সক্ষমতা বৃদ্ধি পাবে। মূলত জনগনের মধ্যে নিরাপত্তাবোধ তৈরির জন্যই বিট পুলিশিং।

তিনি আরো জানান, বিট কর্মকর্তারা নিয়মিতভাবে বিট এলাকায় গমন এবং নির্দিষ্ট সময়কাল পর্যন্ত অবস্থান করবেন। ২৪ ঘণ্টা বিট কর্মকর্তাদের মোবাইল ফোন খোলা থাকবে। যাতে মানুষ তাদের সাথে যেকোনো সময় যোগাযোগ রাখতে পারেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, কোতয়ালী থানার ওসি আব্দুর রশিদ, ৫ নম্বর বিট অফিসার এসআই ইজার আলী, কমিউনিটি পুলিশিং রংপুর মহানগর মেট্রোপলিটন কমিটির কোতয়ালী থানার সদস্য সচিব আব্দুল কাদের দিদার প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ৫ নম্বর বিট পুলিশিংয়ের সভাপতি হাজী শহিদুল ইসলাম।

জানা গেছে, আরপিএমপির ছয়টি থানাকে বিট পুলিশিংয়ের জন্য ৫৫টি বিটে ভাগ করা হয়েছে। এর মধ্যে কোতয়ালী থানায় ১৭টি, তাজহাট, মাহিগঞ্জ , হারাগাছ, হাজিরহাট থানায় ৮টি করে এবং পরশুরাম থানায় ৬টি বিট করা হয়েছে।

এবি/রাতদিন