রংপুর ছাত্রলীগের মানবিকতা, প্রতিদিন শত পরিবার পাচ্ছে খাদ্য সহায়তা

মানবিক সহায়তার এক অণুকরনীয় দৃষ্টান্ত স্থাপন করেছে রংপুর জেলা ছাত্রলীগের এক ঝাঁক তরুণ। প্রতিদিন বিকেলে বের হন ইফতারের প্যাকেট হাতে। সড়কে আর অলিগলিতে পথচারী, অসহায় ও দুস্থদের হাতে দিচ্ছে উন্নতমানের ইফতার। আর রাতের আধারে উপার্জনহীন পরিবারের দরজায় হাজির চাল, ডাল, তেলসহ প্রয়োজনীয় খাদ্য সামগ্রী নিয়ে। এভাবেই কখনো ইফতার আবার কখনো সেহরির খাবার নিয়ে ছুটছেন তারা।

করোনা ভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর থেকে চাল, ডাল, আলু, তেল, লবণ, সাবান, ফেস মাস্ক নিয়ে হতদরিদ্রদের পাশে দাঁড়িয়েছে সংগঠনটি। এভাবে প্রতিদিন ১০০ অসহায় দুস্থ মানুষের খোঁজখবর নেয়ার সাথে হাতে তুলে দিচ্ছেন ইফতারসহ সেহরির খাদ্য সামগ্রী।

বর্তমানে করোনাকালে লকডাউনের প্রভাবে উপার্জনহীন হতদরিদ্র মানুষদের ইফতার ও সেহরিতে মিলছে না পরিতৃপ্ত খাবার। অর্থাভাবের সাথে প্রয়োজনীয় খাদ্যোভাবে অনেকটাই দিশেহারা রোজাদাররা। তাদের জন্য প্রতিদিন সামর্থ্য অনুযায়ী খাবারের ব্যবস্থা করছেন ছাত্রলীগ। বিভিন্নজনের সহযোগিতায় ইফতার ও সেহরির খাদ্যসামগ্রীর প্যাকেট সাজিয়ে তা দুস্থদের মাঝে বিতরণ করা হচ্ছে।

ক্লান্তিহীন পরিশ্রম আর হাসিভরা মুখে মানবিক কাজে নেতৃত্ব দিচ্ছে রংপুর জেলা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান সিদ্দিকী রনি। দলের নেতা-কর্মীদের সাথে নিয়ে রমজানের শুরু থেকেই প্রতিদিন সাধ্যমত ইফতার ও সেহরির খাবার বিতরণ করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ঘরে খাবার নেই এমন মানুষদের পাশে দাঁড়ানোর চেষ্টা থেকেই এই কার্যক্রম চালাচ্ছেন তারা।

শুধু রমজানে ইফতার ও সেহরির খাবার বিতরণই নয়, করোনা মহামারির শুরু থেকেই কাজ করছে ছাত্রলীগ। শহরে গ্রামে সচেতনতা সৃষ্টি করতে মাইকে প্রচারণা চালানোর পাশাপাশি বিতরণ করেছে হ্যান্ড স্যানিটাইজার, সাবান ও ফেস মাস্ক। এছাড়াও নগরীর বিভিন্ন এলাকাসহ জেলার বেশ কয়েকটি উপজেলাতে কর্মহীন দুস্থ প্রায় চার হাজার পরিবারকে দিয়েছে ত্রাণ সহায়তা।

রংপুর জেলা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান সিদ্দিকী রনি জানান, করোনাভাইরাসের বিস্তার রোধে শুরু থেকে মাঠে কাজ করছে ছাত্রলীগ। সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি রংপুর শহর ও পীরগঞ্জের বিভিন্ন ইউনিয়নে খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে। বর্তমানে রমজান মাস ঘিরে প্রতিদিন শহরের বিভিন্ন এলাকা, সড়ক ও ফুটপাতে ইফতারের প্যাকেট বিতরণ করছে।

পাশাপাশি রাতে বিভিন্ন মহল্লা ঘুরে কর্মহীন পরিবারে খাদ্য সামগ্রী দেয়া হচ্ছে। প্রতিদিন ১০০ পরিবারকে খাদ্য সহায়তা দেয়ার লক্ষ্য নিয়ে এসব করছেন বলে তিনি জানান।

সামাজিক দায়বদ্ধতা থেকে দেশের এই ক্রান্তিলগ্নে প্রত্যেকটি মানুষকে সামর্থ্য অনুযায়ী এগিয়ে আসার আহ্বান জানানো হয় ছাত্রলীগের পক্ষ থেকে।

জেএম/রাতদিন