রংপুর-ঠাকুরগাঁওয়ের দুই কলেজে পাশ করেনি কেউ, ৫৩ কলেজে শতভাগ পাশ

দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে রংপুর বিভাগের ৮টি জেলার ৬৬৭টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় পরীক্ষার্থীরা অংশ নেয়। এসব শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শতভাগ শিক্ষার্থী পাশ করেছে ৫৩টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে, আর দুটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে কেউ পাশ করতে পারেনি।

আজ রোববার, ১৩ ফেব্রুয়ারি দুপুরে দিনাজপুর শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত ফলাফল বিশ্লেষন করে এ তথ্য জানা যায়।

বোর্ড সূত্রে জানা গেছে, যে দুটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে কেউ পাশ করতে পারেনি, সেই দুটি শিক্ষা প্রতিষ্ঠান হলো-ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার পীর কলেজিয়েট স্কুল এন্ড কলেজ এবং রংপুরের গঙ্গাচড়া উপজেলার বড়াইবাড়ী কলেজ।

এদিকে করোনা পরিস্থিতির জন্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এবং ইন্টারনেটে ফল প্রকাশ করায় ফলের দিনের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ছিল না তেমন পরীক্ষার্থীর উপস্থিতি। করোনা মহামারি পরিস্থিতির জন্য ২০২১ সালের এইচএসসিতে প্রতিটি বিভাগে তিনটি করে বিষয়ে (সংক্ষিপ্ত সিলেবাস) পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই পরীক্ষা শুরু হয় গত বছরের ২ ডিসেম্বর থেকে।

এ বছর এইচএসসি পরীক্ষায় ১ লাখ ১৩ হাজার ৪৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। তাদের মধ্যে পাস করেছে ১ লাখ ৪ হাজার ৪৮৪ জন। এ বছর ছাত্রদের তুলনায় ছাত্রীরা পাসের হার ও জিপিএ ফাইভে এগিয়ে। ছাত্রীদের পাসের হার ৯৪ দশমিক ১০ শতাংশ এবং ছাত্রদের পাসের হার ৯০ দশমিক ৭৪ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ৮ হাজার ১১৭ জন ছাত্রী ও ৭ হাজার ২৩২ জন ছাত্র।