রংপুর-ঢাকা মহাসড়ক : অধিগ্রহণকৃত জমির মূল্য নিয়ে অসন্তোষ

রংপুর-ঢাকা মহাসড়ক চারলেনে উন্নতিকরণে অধিগ্রহনকৃত জমির কম মূল্যের প্রতিবাদে পীরগঞ্জে মানববন্ধন, বিক্ষোভ মিছিল এবং সড়ক অবরোধ করা হয়েছে। আজ বৃহষ্পতিবার, ২৬ সেপ্টেম্বর বিকালে মানববন্ধনে কয়েক শ নারী-পুরুষ অংশ নেয়। এসব মানুষ মহাসড়ক সংলগ্ন জমির মালিক। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে স্মারকলিপি দেয়া হয়েছে।

জানা গেছে, মহাসড়কটির চার লেনে উন্নতিকরণে উভয়পার্শ্বে প্রশাসন পীরগঞ্জের রামনাথপুর ইউনিয়নের জগন্নাথপুর, মাদারপুর, শায়েস্তাপুর ও জামদানী গ্রামে ১৫ একর জমি অধিগ্রহণ করেছে। তবে সড়কটির উভয়পার্শ্বে জমির মূল্য এবং অবকাঠামোর মূল্য নির্ধারণের ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিমাতাসুলভ আচরন করেছে বলে অভিযোগ উঠেছে। মহাসড়ক সংলগ্ন উল্লেখিত গ্রামগুলোর মধ্যে জগন্নাথপুর, শায়েস্তাপুর ও মাদারপুর এই তিন গ্রামের জমির মূল্য একইভাবে নির্ধারণ করা হয়েছে। গ্রামগুলোর প্রতি শতক জমির সর্বনি¤œ মুল্য ৮৭ হাজার টাকা এবং সর্বোচ্চ (বাণিজ্যিক) ২ লাখ ৭৯ হাজার টাকা করে নির্ধারণ করা হয়েছে। সয়েকপুরে প্রতি শতক ২৯ হাজার টাকা করে নির্ধারন করে জমি অধিগ্রহন করা হয়েছে।

অপরদিকে গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার কোমরপুর এলাকার দুটি গ্রামে প্রতি শতক জমির সর্বোচ্চ (বানিজ্যিক) ৯ লাখ টাকা নির্ধারণ করে অধিগ্রহণ করা হয়েছে। ফলে এলাকাবাসী ও ক্ষতিগ্রস্থ জমির মালিকরা ক্ষোভে মহাসড়কে মানববন্ধন করে।

ক্ষতিগ্রস্থ জমির মালিকগণের ব্যানারে আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখেন, ব্যবসায়ী আনিছার রহমান, উপজেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মোস্তাফিজার রহমান রাজা, বেসরকারী সংস্থা আমাদের অধিকারের পরিচালক মাহমুদুর রহমান ডলার, সাবেক ইউপি সদস্য আবু হোসেন এবং সাদুল্লাপুর উপজেলা যুবলীগের যুগ্ম সম্পাদক নুরে আলম সিদ্দিক মিঠু।

এবি/রাতদিন