‘রংপুর নগরীর ৯৫ ভাগ ভবনে নেই অগ্নি নির্বাপন ব্যবস্থা’

রংপুর নগরীর ৯৫ ভাগ ভবনেই অগ্নি নির্বাপণ ব্যবস্থা নেই। বিল্ডিং কোড না মেনেই ভবনগুলো নির্মাণ করা হয়েছে। এ কারণে দিন দিন এসব ভবনে অগ্নিঝুঁকি বাড়ছে বলে ফায়ার সর্ভিস সূত্রে জানা গেছে। আর এসব ভবন চিহ্নিত করতে মাঠে নেমেছে ফায়ার সার্ভিসের প্রতিনিধি দল।

এরই অংশ হিসেবে শনিবার, ৬ এপ্রিল নগরীর দুটি ভবনে ‘অগ্নিকান্ডে অতি ঝুঁকিপূর্ণ’ ব্যানার ঝুলিয়ে দেয়া হয়েছে।

ফায়ার সার্ভিসের কর্মীরা নগরীর নিউ ইঞ্জিনিয়ারপাড়া ও কাচারী বাজার এলাকার বহুতল ভবন রমিছা টাওয়ার এবং রেজেকা টাওয়ারে কোন ধরণের অগ্নি নিরাপত্তা ব্যবস্থা না পেয়ে ভবন দুটিকে অগ্নি ঝুঁকিপূর্ণ ভবন হিসেবে চিহ্নিত করে ব্যানার ঝুলিয়ে দেয়।

এসময় রংপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের রংপুর অঞ্চলের উপ-পরিচালক ইউনুস আলী ও সিনিয়র স্টেশন অফিসার খুরশিদ আলম উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর...
style="display:block; text-align:center;" data-ad-layout="in-article" data-ad-format="fluid" data-ad-client="ca-pub-3929264565086846" data-ad-slot="3647344972">

ইউনুস আলী জানায়, কোন ধরনের অগ্নি নিরাপত্তা না রেখে ও আইন অমান্য করে ভবন দুটি নির্মাণ করা হয়েছে। ভবন দুটি অগ্নি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এর পাশাপাশি প্রশাসনিকভাবে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট দপ্তরকে অবগত করা হবে।

তিনি জানান, নগরীর ৯৫ ভাগ ভবনেই অগ্নি নির্বাপণ ব্যবস্থা নেই। বিল্ডিং কোড না মেনে ভবন নির্মাণসহ অগ্নি দূর্ঘটনা প্রতিরোধে নিয়ম মানছেন না ভবন মালিকরা। এ কারণে দিন দিন এসব ভবনে বাড়ছে অগ্নিঝুঁকি।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের রংপুর অঞ্চলের উপ-পরিচালক আরও জানান, ফায়ার সার্ভিসের প্রতিনিধি দল ভবন পরিদর্শনে মাঠে নেমেছেন। পর্যায়ক্রমে প্রতিটি ভবনে অভিযান পরিচালনা করা হবে। যেসব ভবনে অগ্নি নির্বাপণ ব্যবস্থা পাওয়া যাবে না, তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট দপ্তরে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করা হবে। প্রয়োজনে ফায়ার সার্ভিসের নিজস্ব আইনে ভবন মালিকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এইচএ/রাতদিন