রংপুর বিভাগের ১৩ হাজার ১১০ পরিবার পাচ্ছেন ‘প্রধানমন্ত্রীর উপহার’

মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে রংপুর বিভাগের আট জেলার ১৩ হাজার ১১০টি ভূমিহীন ও গৃহহীন পরিবার ঘর পাচ্ছেন। এরমধ্যে ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক গোষ্ঠির ৪২০টি এবং বিলুপ্ত ছিটমহলে বসবাসকারী পরিবার আছে ৮৭টি। এসব ঘর নির্মাণে ব্যয় হচ্ছে ২২৪ কোটি ১৮ লাখ ১০ হাজার টাকা।

শনিবার, ২৩ জানুয়ারি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই কর্মসূচির উদ্বোধনকালে প্রথম পর্যায়ে বিভাগের ৯ হাজার ১৯৫টি পরিবারকে বাড়ির চাবিসহ প্রয়োজনীয় দলিল তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধনের দিন রংপুর বিভাগের মধ্যে শুধু নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলার বাড়ি পাওয়া ভূমিহীন ও গৃহহীন পরিবার সরাসরি স্পট থেকে অনলাইনে যুক্ত হবেন। অন্যরা স্ব স্ব উপজেলা কার্যালয়ের অনলাইনের মাধ্যমে অনুষ্ঠানে সম্পৃক্ত থাকবেন।

রংপুর বিভাগীয় কমিশনারের কার্যালয় সূত্র জানায়, আশ্রয়ণ প্রকল্প-২ এর অধীনে উদ্বোধনের দিন রংপুর জেলায় বাড়ি পাচ্ছেন ৮১৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবার। এরমধ্যে ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক গোষ্ঠির পরিবার আছে ১৭টি।

দিনাজপুরে পাচ্ছেন ৩ হাজার ২২টি ভূমিহীন ও গৃহহীন পরিবার। এর মধ্যে ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক গোষ্ঠির পরিবার আছে ২৪৪টি।

কুড়িগ্রাম জেলায় বাড়ি পাচ্ছেন ১ হাজার ৪২৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবার। এরমধ্যে বিলুপ্ত ছিটমহলের পরিবার আছে ২৪টি।

গাইবান্ধা জেলায় বাড়ি পাচ্ছেন ৮৪৬টি পরিবার। এর মধ্যে ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক গোষ্ঠির পরিবার আছে ৪৬টি।

নীলফামারী জেলায় বাড়ি পাচ্ছেন ৪৮১টি পরিবার। এরমধ্যে ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক গোষ্ঠির পরিবার আছে ৭৩টি।

ঠাকুরগাঁও জেলায় বাড়ি পাচ্ছেন ৭৮৯টি পরিবার। এরমধ্যে ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক গোষ্ঠির পরিবার আছে ৩৫টি।

পঞ্চগড় জেলায় বাড়ি পাচ্ছেন ১ হাজার ৫৭টি পরিবার। এর মধ্যে ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক গোষ্ঠির পরিবার ৫টি এবং বিলুপ্ত ছিটমহলের পরিবার আছে ৩৩টি।

এছাড়া লালমনিরহাট জেলায় বাড়ি পাচ্ছেন ৭৫২টি ভূমিহীন ও গৃহহীন পরিবার। এরমধ্যে বিলুপ্ত ছিটমহলের পরিবার আছে ৩০টি।

দুই শতাংশ খাস জমির ওপর প্রতিটি টিন শেড বিল্ডিং ঘর নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। ৩৯৪ বর্গফুটের ওই বাড়িতে নির্মাণ করা হচ্ছে দুটি কক্ষ, রান্নার জায়গা ও একটি টয়লেট। চারদিকে ইটের দেয়াল এবং মাথার ওপরে লাল ও সবুজ রঙের টিনের ছাদ।

রংপুরের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) আবু তাহের মো. মাসুদ রানা বলেন, বিভাগে শুধু ‘ক’ শ্রেণির পরিবার অর্থাৎ ১৩ হাজার ১১০টি ভূমিহীন এবং গৃহহীন পরিবারকে মুজিববর্ষের উপহার দেয়া হবে। তবে উদ্বোধনের দিন উপহার পাবেন ৯ হাজার ১৯৫টি পরিবার।

এইচএ/রাতদিন

মতামত দিন