রংপুর বিভাগের ৫ ট্রেনের টিকিট কাটতে লাগবে এনআইডি নম্বর

ট্রেনের টিকিট কাটতে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা জন্ম নিবন্ধন নম্বর ব্যবহারের অংশ হিসেবে আরও ১২টি ট্রেনের টিকিটের ক্ষেত্রে এ নিয়ম বাধ্যতামূলক করা হচ্ছে। আগামী ১৫ এপ্রিল থেকে এ নিয়ম কার্যকর হবে।

বাংলাদেশ রেলওয়ের টিকিট ক্রয় সংক্রান্ত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ১৫ এপ্রিল থেকে ধুমকেতু এক্সপ্রেস, সিল্কসিটি এক্সপ্রেস, সুন্দরবন এক্সপ্রেস, একতা এক্সপ্রেস, নীলসাগর এক্সপ্রেস, রংপুর এক্সপ্রেস, সীমান্ত এক্সপ্রেস, উপবন এক্সপ্রেস, উদয়ন এক্সপ্রেস, হাওর এক্সপ্রেস, তিস্তা এক্সপ্রেস ও অগ্নিবীনা এক্সপ্রেস ট্রেনগুলোতে ভ্রমণইচ্ছুক যাত্রীদের টিকিট ক্রয়ের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন নম্বর ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

এক্ষেত্রে রেলওয়ের ওয়েবসাইট, ই-টিকেটিং ওয়েবসাইট, রেলওয়ের মোবাইল অ্যাপস ও স্টেশন কাউন্টারে এনআইডি/জন্ম নিবন্ধনসহ নাম রেজিস্ট্রেশন করা যাবে। ট্রেন ভ্রমণের ক্ষেত্রে মূল টিকিট প্রদর্শন বাধ্যতামূলক। টিকিটের কোনো ছবি গ্রহণযোগ্য হবে না।

ই-টিকেটের ক্ষেত্রে নিজস্ব আইডিতে সংগৃহীত টিকিটের প্রিন্ট কপি ও ফটো আইডি প্রদর্শন করা বাধ্যতামূলক। অন্যজনের আইডিতে ক্রয়কৃত টিকিটের ক্ষেত্রে ট্রেন ছাড়ার পূর্বে স্টেশন থেকে মূল টিকিট সংগ্রহ করতে হবে। কোনো অবস্থাতেই মোবাইল ফোনে এসএমএস প্রদর্শন করে ট্রেন ভ্রমণ করা যাবে না।

এর আগে সম্প্রতি রেলের সেবা বিষয়ক এক বৈঠক শেষে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানিয়েছিলেন, রেলওয়ে টিকিট ক্রয়সহ ঝামেলা মুক্ত সকল সেবা পেতে খুব শিগগিরই অ্যাপসের মাধ্যমে সেবা প্রদান চালু হতে যাচ্ছে।