রওশনপন্থিদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে, যৌথসভায় সিদ্ধান্ত

রওশন এরশাদকে যারা পার্টির চেয়ারম্যান ঘোষণা করেছেন, তারা গঠনতন্ত্রবিরোধী অপরাধ করেছেন বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ। তাদের বিরুদ্ধে গঠনতন্ত্র অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে এ সময় তিনি আবারও জিএম কাদেরকে পার্টির চেয়ারম্যান হিসেবে ঘোষণা করেন।

শুক্রবার, ৬ সেপ্টেম্বর সন্ধ্যায় বনানীর জাতীয় পার্টির চেয়ারম্যানের রাজনৈতিক কার্যালয়ে প্রেসিডিয়াম ও সংসদ সদস্যদের যৌথসভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন ফিরোজ রশীদ। এ সময় পার্টির প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু, সাহিদুর রহমান ট্যাপা, সুনীল শুভ রায়, সালমা ইসলামসহ বিভিন্ন পর্যায়ের অর্ধশতাধিক নেতা উপস্থিত ছিলেন।

ফিরোজ রশীদ বলেন, প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদ চিঠি দিয়ে বিরোধীদলীয় নেতা, উপনেতা ও চিফ হুইপ নির্ধারণ করেছেন। এটা পার্টির চেয়ারম্যানের এখতিয়ার। এরশাদ কখনো পার্লামেন্টারি কমিটির সভা করেননি। তা ছাড়া গঠনতন্ত্রেও পার্লামেন্টারি কমিটির সভার কোনো কথা নেই। ১৭ আগস্ট প্রেসিডিয়ামের বৈঠক হয়েছিল, সেখানে ৩৪ জনের মধ্যে ২৬ জন বক্তব্য রেখেছিলেন। তারা বলেছিলেন, পার্টির যিনি চেয়ারম্যান, তিনিই সংসদে বিরোধীদলীয় নেতা হবেন।

তিনি আরও বলেন, জাতীয় পার্টি গঠনতন্ত্র মোতাবেক চলে, এর বাইরে কারও কিছু করা সম্ভব নয়। একজন সিনিয়র সদস্য আরেকজনকে চেয়ারম্যান ঘোষণা করেছেন এটি গঠনতন্ত্রবিরোধী। দলের বিরুদ্ধে অবস্থান নেওয়ার মতো অপরাধ।

গত দুদিনের মতো গতকালও জাপার মহাসচিব মসিউর রহমান রাঙ্গাকে দেখা যায়নি। এ সম্পর্কে জানতে চাইলে কাজী ফিরোজ রশীদ বলেন, চার দিন আগে জিএম কাদেরকে বিরোধীদলীয় নেতা করে স্পিকারের কাছে যে চিঠি গেছে, তাতে প্রথম স্বাক্ষরটি করেছেন আমাদের মহাসচিব। প্রথম কাদের ভাইকে চেয়ারম্যান করার যে ঘোষণা, সেটিও স্বাক্ষর করেছেন তিনি।

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু বলেন, যিনি অন্য কাউকে জাতীয় পার্টির চেয়ারম্যান ঘোষণা করেছেন, তিনি অবৈধ কাজ করেছেন। যাকে ঘোষণা করেছেন তিনি এর প্রতিবাদ না করে সীমারেখা লঙ্ঘন করেছেন। যারা অবৈধ ও অগণতান্ত্রিক ঘোষণা দিয়েছেন তাদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে জাতীয় পার্টির সংসদীয় বোর্ডের সভা হয়। সভায় রংপুর-৩ উপনির্বাচনে জাতীয় পার্টির মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়া হয়। পরে যৌথসভা অনুষ্ঠিত হয়। দুটি সভায়ই সভাপতিত্ব করেন জিএম কাদের।

অন্যদিকে আজ শনিবার দুপুরে জাতীয় সংসদের উপনেতা রওশন এরশাদ তার দপ্তরে জাপা নেতাদের নিয়ে বৈঠক করবেন বলে জানা গেছে। সূত্র জানিয়েছে, সেখানে জাপার বর্তমান অবস্থা ও রংপুর-৩ উপনির্বাচনের মনোনয়ন নিয়েও আলোচনা হতে পারে।