রসুনের ম্যাজিক, ১০ মিনিটেই মশা নেই!

করোনার আতংকে ঘরেই থাকছে মানুষ। কিন্তু স্বাচ্ছন্দে ঘরে থাকতেও বিঘ্ন ঘটাচ্ছে মশা। করোনা যেমন প্রাণঘাতী, তেমনি মশাও প্রাণঘাতি রোগবাহী। মশার কামড়ে ডেঙ্গু, ম্যালেরিয়া, টাইফয়েড ইত্যাদি রোগে আক্রান্ত হয় মানুষ। তাছাড়া ডেঙ্গু প্রাণ কেড়ে নিতে পারে যে কারোরই।

তাই এই ছোট্ট প্রাণীটিকে একদমই অবহেলা করা ঠিক নয়। এর থেকেও অধিক সাবধান হতে হবে। যদিও বাজারে মশা দূর করার অনেক ধরনের স্প্রে বা কয়েল পাওয়া যায়। তবে সেগুলোতে নানা রকম রাসায়নিক মেশানো থাকে, যা আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

তাই ঘরোয়া পদ্ধতিতেই মশা তাড়ানো স্বাস্থ্যসম্মত। এক্ষেত্রে ঘরে থাকা সাধারণ উপকরণ ব্যবহারের মাধ্যমেই আপনি সমাধান পেয়ে যাবেন। চলুন তবে জেনে নেয়া যাক মশা দূর করার সহজ এই পদ্ধতিটি:

প্রথমে একটি পাত্রে কয়েক কোয়া রসুনের কুঁচি কিংবা পেস্ট করে নিন। এতে সামান্য কর্পূর ও এক চা চামচ ঘি দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি একটি মাটির পাত্রে কিংবা প্রদীপে নিয়ে নিরাপদ স্থানে রাখুন। তারপর মিশ্রণটিতে আগুন ধরিয়ে নিন। খেয়াল রাখুন আগুন যেন ঘরের অন্য কোথাও লেগে না যায়।

ব্যস, ১০ থেকে ১৫ মিনিটের মধ্যেই দেখবেন ঘরের সব মশা গায়েব। কারণ এর থেকে তৈরি গন্ধ মশা একদম সহ্য করতে পারে না। তাই মশা ভয়ে পালিয়ে যাবে। আর আপনিও থাকবেন সুস্থ। তাছাড়া এই মিশ্রণটির কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তাই এটি স্বাস্থ্যেরও ক্ষতি করে না।

জেএম/রাতদিন