রেকর্ড ষষ্ঠ ‘ব্যালন ডি’ অরের মালিক মেসি

রেকর্ড ভাঙ্গা গড়া যেন তার দৈনন্দিন কাজ। নতুন আর একটি রেকর্ড যোগ হলো লিওনেল মেসির নামের পাশে। রেকর্ড ষষ্ঠবারের মতো ব্যালন ডি অর জিতলেন তিনি।

সোমবার, ২ ডিসেম্বর রাতে প্যারিসে জমকালো এক অনুষ্ঠানের মাধ্যমে ঘোষণা করা ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’-এর দেয়া ব্যালন ডি অর পুরষ্কার জয়ীদের নাম। ক্রিশ্চিয়ানো রোনালদো এবং ভার্জিল ফন ডাইককে পেছনে ফেলে রেকর্ড ষষ্ঠবারের মতো ব্যালন ডি অর জিতে নিয়েছেন মেসি।

গত মৌসুমের সেরা পুরস্কারের লড়াইটা হয়েছে মূলত মেসি ও ফন ডাইকের মধ্যে। গত আগস্টে উয়েফার বেস্ট প্লেয়ার নির্বাচিত হয়েছিলেন ফন ডাইক। পরে সেপ্টেম্বরে ফিফা বেস্টের সম্মান পান মেসি। ফলে ব্যালন ডি অর কে পাবেন?- তা নিয়ে উত্তেজনা বিরাজ করছিলো ফুটবলপ্রেমীদের মনে।

এখানে বাজিমাত করেছেন মেসিই। ব্যালন ডি অরের ইতিহাসে একমাত্র ফুটবলার হিসেবে টানা ৪ বার সেরার পুরস্কার জেতার রেকর্ড আগেই গড়েছেন মেসি। এবার তিনি হলেন ছয়টি ব্যালন ডি অর জেতা একমাত্র খেলোয়াড়।

মেসির ছয় ব্যালন এসেছে যথাক্রমে ২০০৯, ২০১০, ২০১১, ২০১২, ২০১৫ ও ২০১৯ সালে।

এবারের ব্যালনের পুরস্কারে দ্বিতীয় হয়েছেন লিভারপুলের ডাচ তারকা ফন ডাইক আর তৃতীয় হয়েছেন জুভেন্টাসের পর্তুগিজ সুপারস্টার রোনালদো। এছাড়া সেরা গোলরক্ষক হিসেবে লেভ ইয়াসির ট্রফি জিতেছেন লিভারপুলের ব্রাজিলিয়ান ‘ওয়াল’খ্যাত অ্যালিসন বেকার।

শান্ত/রাতদিন