রোমাঞ্চে ভরা আইপিএল’র ফাইনাল আজ, মুখোমুখি দিল্লি-মুম্বাই

দারুণ সব রোমাঞ্চ আর বারুদ ঠাসা উত্তেজনার অনেকগুলো ম্যাচ পেরিয়ে যাত্রার শেষধাপে আইপিএল। যে ট্রফিটিকে ঘিরে এই লড়াই, এত উত্তেজনা তার মালিক কে হবেন, জানা যাবে আজ রাতেই।

আজ, মঙ্গলবার, ১০ নভেম্বর আইপিএলের ফাইনালে মুখোমুখি হবে রোহিত শর্মার মুম্বাই ইন্ডিয়ান্স আর শ্রেয়াস আয়ারের দিল্লি ক্যাপিটালস। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত আটটায়।

গ্রুপপর্বে এক ও দুই নম্বরে থাকা দল দুটোই খেলবে এবারের ফাইনাল। ৫ বার আইপিএলের ফাইনাল খেলে ৪ বার জেতা মুম্বাই ইন্ডিয়ান্স ছিল এক নম্বরে, প্রথমবারের মতো ফাইনালে ওঠা দিল্লি ক্যাপিটালস দুইয়ে।

কেমন ছিলো এই দুই দলের পথচলা? দিল্লি এবারের আসরে ফাইনালে ওঠার পথে মুদ্রার এপিঠ-ওপিঠ দুই পিঠই দেখে ফেলেছে। কখনও উত্থান, কখনও পতন, দিল্লির পথচলাটা ছিল এমনই রোমাঞ্চকর রাইডিংয়ে।

প্রথম ৬ ম্যাচের ৫টিই জিতে রীতিমত উড়ছিল দিল্লি। হেরেছিল কেবল সানরাইজার্স হায়দরাবাদের কাছে। যাদের হারিয়েই ফাইনালে জায়গা করে নিয়েছে শ্রেয়াস আয়ারের দল।

তবে দারুণ শুরুর পর টুর্নামেন্টের মাঝ পথে খেই হারিয়ে ফেলে দিল্লি। ধাক্কা খায় মুম্বাই ইন্ডিয়ান্সের কাছে। লিগের দুটো ম্যাচই তাদের কাছে হেরেছে দিল্লি। হেরেছে প্লে-অফেও। অর্থাৎ যদি ফাইনালে জিততে পারে, তবে সেটা হবে রোহিত শর্মার দলের বিপক্ষে তিন ম্যাচ পর প্রথম জয়। এমনই কঠিন সমীকরণ আয়ারদের সামনে।

অন্যদিকে মুম্বাইয়ের টুর্নামেন্টের শুরুটা হয়েছিল চেন্নাই সুপার কিংসের কাছে হেরে। যদিও ওই হারের ধাক্কা কাটিয়ে উঠতে সময় নেননি রোহিতরা। দ্বিতীয় ম্যাচেই কলকাতা নাইট রাইডার্সকে হারিয়ে ছন্দে ফেরে দলটি, যে ছন্দ ধরে রেখেছিল গ্রুপপর্বের শেষ পর্যন্ত। ১৪ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে সবার ওপরে থেকেই প্লে-অফে জায়গা করে নেয় মুম্বাই।

পুরো টুর্নামেন্টে কে কেমন করেছে, সেটা বড় ব্যাপার নয়। ফাইনালের দিন যে দল ভালো খেলবে, তারাই জিতবে শিরোপা। ধাওয়ান-বুমরাহ আর রোহিত-রাবাদার লড়াইটা কেমন জমে এখন দেখার বিষয় সেটাই! শ্রেষ্টত্বই নির্ধারন করবে ট্রফির মালিকানা।

জেএম/রাতদিন