লালমনিরহাটের জেসি আন্তর্জাতিক ক্রিকেটে ইতিহাস গড়তে যাচ্ছে

সাথিরা জাকির জেসি। যিনি আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে প্রথম কোনো বাংলাদেশি নারী হিসাবে ধারাভাষ্য দিতে যাচ্ছেন। মঙ্গলবার, ২ জুলাই এজবাস্টনে বাংলাদেশ-ভারত ক্রিকেটযুদ্ধেই বাংলায় শোনা যাবে তাঁর ধারাভাষ্য। আর এর মাধ্যমেই অনন্য এক মাইলফলকে পা রাখতে যাচ্ছে বাংলাদেশের ধারাভাষ্য জগত।

ভারতের খেলাধুলাবিষয়ক চ্যানেল স্টার স্পোর্টসে মঙ্গলবার বাংলাদেশ-ভারত ম্যাচের বাংলা ধারাভাষ্য দেবেন জেসি। বিশ্বকাপ তো বটেই, প্রথম কোনো আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে বাংলাদেশের নারী ধারাভাষ্যকারকে দেখা যাবে এ দিন। এর আগে স্টার স্পোর্টসে বাংলাদেশের অনেক পুরুষ ক্রিকেটার ধারাভাষ্য দিলেও নারী ক্রিকেটার এবারই প্রথম।

শুধু বাংলাদেশ-ভারত ম্যাচই নয়, এরপর ৩ জুলাই ইংল্যান্ড-নিউজিল্যান্ড এবং ৪ জুলাই ওয়েস্ট ইন্ডিজ-আফগানিস্তান ম্যাচেও ধারাভাষ্য দেবেন তিনি।

দেশের জন্য এমন এক মাইলফলক স্পর্শ করার আগে জেসি গণমাধ্যমকে বলেছেন, ‘বাংলাদেশের জন্য এটা একটা ইতিহাস। কোনো বাংলাদেশি মেয়ে স্টার স্পোর্টসে ধারাভাষ্য দেবে ভাবতেও ভালো লাগছে।’

সাথিরা জাকির জেসি। ছবি : সংগৃহীত

জাতীয় নারী ক্রিকেট দলের তারকা ক্রিকেটার সাথিরা জাকির জেসিজন্মস্থান লালমনিরহাটের সীমান্তবর্তি পাটগ্রাম উপজেলার বুড়িমারীতে। তিনি ব্যাংকার রফিকুল ইসলামের মেয়ে।

বাংলাদেশ নারী ক্রিকেট দলের হয়ে খেলেছেন সাথিরা জাকির জেসি। ক্রিকেটের টানে লালমনিরহাটের পাটগ্রাম থেকে বিকেএসপিতে যোগ দেন তিনি। কিন্তু তখন কোন নারী দলই ছিল না। সেভাবে শুরু হয়নি নারী ক্রিকেট দল গড়ার কাজও। জেসি তাই বিকেএসপিএতে ভর্তি হন শুটিংয়ে। ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের কর্তারা তাকে আশ্বস্ত করেছিলেন, নারী দল গড়ার কাজ শুরু হলে ডাকা হবে তাকে।

মন যেহেতু পড়ে ছিল ক্রিকেটে। তাই নারী ক্রিকেট দল গড়ার ট্রায়ালে ভালো করেন জেসি। সুযোগ পেয়ে যান ক্রিকেটে। বাংলাদেশ নারী ক্রিকেটের শুরুর গল্প, চ্যালেঞ্জটা তাই জেসির খুব ভালো জানা।

ক্রিকেট ধারাভাষ্যের পাশাপাশি বাংলাদেশের বিভিন্ন টেলিভিশনে অনুষ্ঠান সঞ্চালনাও করেন জেসি।

এইচএ/রাতদিন