লালমনিরহাটে আজিজ কো-অপারেটিভ ব্যাংক ঘেরাও, কর্মকর্তারা তালাবন্দী

ব্যাংক কর্মকর্তা কর্তৃক গ্রাহকদের অর্থ আত্মসাতের অভিযোগে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার চাপারহাট আজিজ কো-অপারেটিভ ব্যাংক ঘেরাও করেছে স্থানীয় গ্রাহকরা। এসময় ব্যাংক কর্মকর্তাদের অবরুদ্ধ হয়ে পড়ে।

বুধবার, ১৬ অক্টোবর রাত সাড়ে ৮ টার দিকে  গ্রাহক ও এলাকাবাসী ব্যাংকটি ঘেরাও করে বিক্ষোভ মিছিল করে।

স্থানীয়রা জানান, দীর্ঘদিন থেকে বিভিন্ন স্থানের গ্রাহকরা ব্যাংকের ওই শাখায় টাকা জমা (সঞ্চয়) রাখতেন। বুধবার বিকেল ৪টার দিকে কয়েকজন নারী গ্রাহক ব্যাংকে টাকা তুলতে এলে তাদের এ্যকাউন্টে কোন টাকা নেই এমনটাই জানান আজিজ কো-অপারেটিভ ব্যাংকের ব্যবস্থাপক ইকবাল আজম। 

বিষয়টি গ্রাহকদের মধ্যে জানাজানি হলে স্থানীয় অন্যান্য গ্রাহকরা ব্যাংকে খোঁজ নিতে যায়। কিন্তু তাদেরও একই কথা জানান কর্মকর্তা। এতে গ্রাহক ও ব্যাংক কর্মকর্তাদের মধ্যে বাক-বিতন্ডায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। ক্ষুব্ধ গ্রহকরা এসময় ব্যাংকটি ঘেরাও করে ও ব্যাংক কর্মকর্তাদেরকে অবরুদ্ধ করে রাখেন। শাখা ব্যবস্থাপক ইকবাল আজম পালানোর চেষ্টা করলে স্থানীয়রা তাকে আটক করে ব্যাংকে তালা বন্ধ করে দেয়।     

এদিকে ব্যাংকে আর্থিক লেনদেন নিয়ে উত্তেজনা বিরাজ করছে এমন খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ গিয়ে পরিস্থিতি  নিয়ন্ত্রণ করার চেষ্টা করে। ওই সময় উপস্থিত কালীগঞ্জ থানার ওসি (তদন্ত)  ফরহাদ মন্ডলের কাছে সংশ্লিষ্টদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

ভুক্তভোগী সুমন্ত রায়, শরিফুল ইসলাম, মিন্টু মিয়াসহ অনেকেই জানান, গত চার মাস থেকে আজিজ কো-অপারেটিভ ব্যাংকের শাখা কর্মকর্তারা টাকা ফেরত দেওয়ার কথা বলেও টাকা দিচ্ছে না। সে কারণে বেশ কয়েকজন মিলে এ্যাকাউন্ড চেক করতে গেলে দেখা যায় তাদের হিসাবে কোন টাকা নেই।

কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত (ওসি) আরজু মোঃ সাজ্জাত ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ব্যাংকে আর্থিক লেনদেন নিয়ে উত্তেজনা বিরাজ করার খবর পেয়ে নিরাপত্তার জন্য পুলিশ সদস্যদের পাঠানো হয়েছে।

পরে রাত সাড়ে নয়টার দিকে আইনশৃংখলা রক্ষাবাহিনীর উপস্থিতিতে ব্যাংক ম্যানেজারের আশ্বাসের প্রেক্ষিতে অবরোধ তুলে নেয় বিক্ষুব্ধ গ্রাহকরা।

এসকে/রাতদিন