ধর্ষণের ঘটনায় লালমনিরহাটের বিভিন্নস্থানে মানববন্ধন

সারাদেশে একের পর এক ধর্ষণের ঘটনার প্রতিবাদে এবং এর সঙ্গে জড়িতদের সর্বোচ্চ শাস্তির দাবিতে লালমনিরহাটের ৫টি উপজেলায় মানববন্ধন করেছে বিভিন্ন অঙ্গসংঠনসহ শিক্ষার্থী।

বুধবার(৭অক্টোবর) দুপুরে জেলা শহরের মিশন মোড়ে বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ের দুই শতাধিক শিক্ষার্থী ঘন্টব্যাপী মানববন্ধন করে। এছাড়াও জেলার ৫টি উপজেলায় বিভিন্ন অঙ্গসংঠনসহ শিক্ষার্থীরা মানবন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেন।

দ্রুত বিচার ট্রাইব্যুনালের মাধ্যমে ধর্ষণের বিচারসহ বিভিন্ন দাবী তুলে ধরে বিশিষ্ট সমাজসেবী ফেরদৌসী রহমান বিউটি বলেন, একের পর এক শিশুসহ নারীরা ধর্ষিত হচ্ছে। কিন্তু তাদের শাস্তি দেওয়া সম্ভব হচ্ছে না। যার কারণে ধর্ষকরা দিনে দিনে সাহস পেয়ে ধর্ষণের সংখ্যা বেড়ে গেছে। দ্রুত বিচার ট্রাইব্যুনালের মাধ্যমে জড়িতদের সর্বোচ্চ শাস্তি দিতে হবে। তবেই ধর্ষকরা ধর্ষন করা সাহস পাবে না।,

এদিকে আদিতমারী উপজেলার বুড়ির বাজারে রংপুর-বুড়িমারী মহাসড়কে মানববন্ধন করে পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্ট এসোসিয়েশন অব নামে শিক্ষার্থীদের একটি সংগঠন। তাছাড়াও কালীগঞ্জের তুষভান্জডার জছির উদ্দিন বিদ্যা নিকেতনের সামনে শিক্ষার্থীরা মানববন্ধন পালন করেন। নির্ণয়, প্রচ্ছদ, পলক, মুনিবসহ অনেকেই সেখানে ধর্ষনকারীদের বেশ কয়কটি দাবী করেন,। আয়োজনে বক্তৃতা দিয়েছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তুইফবুল তুরাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফাইজুর ফিরোজ, জছির উদ্দিন বিদ্যা নিকেতনে শিক্ষার্থী আদিব রহমান। এছাড়া শিক্ষকদের পক্ষ থেকে বক্তৃতা দিয়েছিলেন জছির উদ্দিন বিদ্যা নিকেতনের শিক্ষক আজমান কবির এবং মোছাঃ সাথি।

দাবিগুলো হলো- প্রমাণিত ধর্ষকের ক্ষেত্রে আইনি প্রক্রিয়া ছাড়াই জনসম্মুখে ফাঁসির বিধান কার্যকর করা, ইতোপূর্বে ঘটে যাওয়া প্রতিটা ধর্ষণের বিচার কাজ দ্রুত শেষ করে ফাঁসিতে ঝুলানো, অপরাধীর প্রশ্রয়দাতাকে চিহ্নিত করে কঠোর শাস্তির ব্যবস্থা গ্রহণ, ধর্ষণ প্রতিরোধে প্রতিটা জেলায় আলাদা টাস্কফোর্স গঠন করা, নির্জন জায়গায় সিসি টিভি ক্যামেরা স্থাপন ইত্যাদি।,  

এনএ/রাতদিন