লালমনিরহাটে বঙ্গবন্ধু ছাত্র পরিষদ’র নেতা পরিচয়ে প্রতারণা, চাকুরী দেয়ার নামে টাকা আত্মসাৎ

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বাউরা ইউনিয়নে বঙ্গবন্ধু ছাত্র পরিষদের নেতা পরিচয়ে চাকুরী দেয়ার কথা বলে দুই লক্ষাধিক টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। মতিয়ার রহমান মতিন নামের অভিযুক্ত ওই ব্যক্তি নিজেকে  ‘লালমনিরহাট বঙ্গবন্ধু ছাত্র পরিষদ’এর উপদেষ্টা পরিচয়ে এই প্রতারণা করেন।

মতিয়ার রহমান মতিন পাটগ্রাম উপজেলার বাউরা ইউনিয়নের জমগ্রাম নাওহাটা এলাকার দিনমজুর কদর উদ্দিন ওরফে যদুর ছেলে।

চাকরি প্রত্যাশী ফারহিমা খাতুনের মা রশিদা বেগম প্রতারক মতিয়ার রহমান মতিনের (৪৫) বিরুদ্ধে পাটগ্রাম থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। ফারহিমা খাতুনের বাড়ী উপজেলার বাউরা ইউনিয়নের জমগ্রামে। প্রতারক মতিয়ার চাকুরী দেয়ার কথা বলে এই অসহায় পরিবারের কাছ থেকে ২ লক্ষাধিক টাকা হাতিয়ে নেন ।

জানা গেছে, মতিয়ার রহমান মতিন ঢাকায় নির্মাণ শ্রমিকের কাজ করেন। তিনি প্রাথমিক বিদ্যালয়ের গন্ডি পার হতে  পারেন নি। স্থানীয় ও জাতীয় পর্যায়ের খ্যাতিমান ব্যক্তি  ও রাজনৈতিক সংগঠনের নাম পরিচয় ব্যবহার করে চাকরি দেওয়ার নাম করে মোটা অংকের টাকা হাতিয়ে নেন। প্রতারণায় তিনি এতটা ভয়ংকর যে, রাতের আঁধারে তিনি বাড়িতে ফেরেন আবার রাতের আঁধারেই ঢাকায় ফিরে যান।

 থানার অভিযোগ সূত্রে জানা গেছে, মতিয়ার লালমনিরহাট জেলার বঙ্গবন্ধু ছাত্র পরিষদের একজন উপদেষ্টা ও তিনি জেলা আওয়ামীলীগের প্রভাবশালী এক নেতার কাছের লোক বলে নিজেকে পরিচয় দেন। এই পরিচয়কে ব্যবহার করে উপজেলার বাউরা ইউনিয়নের জমগ্রাম নাওহাটা এলাকায় ফজলুল হকের কলেজ পড়ুয়া মেয়ে ফারমিনা খাতুন (২১) কে প্রাথমিক বিদ্যালয়ের চাকরি দেওয়ার কথা বলে গত বছর ২ লাখ ১০ হাজার টাকা হাতিয়ে নেন। চাকরি দিতে না পারায় টাকা ফেরত চাইলে শুরু করেন টালবাহানা। অসহায় ও গরীব পরিবারটিকে অকথ্য ভাষায় গালিগালাজ করেন ও দেখে নেওয়ার হুমকি দেন এই মতিন।

চাকরি প্রত্যাশি ফারহিমা খাতুনের মা অভিযোগকারী রশিদা বেগম বলেন, ‘আমরা গরীব মানুষ। দিন এনে দিন খাই। আমার মেয়ে চাকরি খুঁজছে এমন খবর জানতে পেরে মতিয়ার রহমান আমার বাড়িতে আসে এবং নিজেকে  জেলার একজন বড় নেতার কাছের মানুষ ও ‘লালমনিরহাট বঙ্গবন্ধু ছাত্র পরিষদ’এর উপদেষ্টা পরিচয় দিয়ে আমাকে বিভিন্নভাবে প্ররোচিত করেন। একপর্যায়ে মেয়ের ভবিষ্যতের কথা চিন্তা করে আমি তাকে ২ লাখ ১০ হাজার টাকা দেই।

তিনি আরও বলেন, চাকুরী দেওয়ার নাম করে ভূয়া পরিচয়ে এলাকার আরও অনেকের টাকা হাতিয়ে নিয়েছেন তিনি।

এ বিষয়ে অভিযুক্ত মতিয়ার রহমান মতিনের সাথে মুঠোফোনে  যোগাযোগ করা হলে টাকা নেওয়ার বিষয়টি স্বীকার করে তাৎক্ষণিক ফোনকল কেটে দেন। এরপর একাধিকবার মোবাইলে যোগাযোগের চেষ্টা করে তাকে পাওয়া যায়নি।

লালমনিরহাট ‘বঙ্গবন্ধু ছাত্র পরিষদ’ এর সভাপতি তন্ময় আহম্মদ নয়ন জানান, এই নামে তিনি কাউকে চেনেন না।

এ বিষয়ে বাউরা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো: আনিছুর রহমান মিঠু  বলেন, ‘মতিন  আমাদের ইউনিয়ন আওয়ামীলীগের কোন পদেই নেই । সে যদি দলের নাম ভাঙ্গিয়ে অপরাধ করে তাহলে তার উপযুক্ত শাস্তি হওয়া উচিত।’

এ বিষয়ে পাটগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুমন কুমার মহন্ত বলেন, রশিদা বেগম নামে এক নারী মতিয়ার রহমানের বিরুদ্ধে প্রতারণা ও চাকরি দেওয়ার নাম করে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ করেছেন। বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

জেএম/রাতদিন