লালমনিরহাটে সেনাবাহিনীর এভিয়েশন স্কুল চালু

বাংলাদেশ সেনাবাহিনীর এভিয়েশন স্কুলকে ঢাকার তেজগাঁও থেকে লালমনিরহাটে স্থানান্তরিত করা হয়েছে।

আজ সোমবার, ২ মার্চ দুপুরে লালমনিরহাট সেনানিবাসে স্কুলের অবকাঠামো উদ্বোধন করেন সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ।

এসময় এভিয়েশন অফিসার্স মেস ও এসএম ব্যারাক এবং মিলিটারি ফার্মে একটি মিল্কিং পার্লারেও উদ্বোধন করেন সেনাপ্রধান।

সেনাবাহিনীর সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সেনাবাহিনীর আভিযানিক কার্যক্রমে প্রত্যক্ষভাবে বিমান সহায়তার জন্য ২০১২ সালে ঢাকায় প্রতিষ্ঠিত হয় আর্মি এভিয়েশন স্কুল। বাংলাদেশ সেনাবাহিনীর সকল বৈমানিক, প্রকৌশলী এবং বিমানক্রুদের এই প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষিত করা হয়। আধুনিকতার সাথে তাল মেলাতে এবং বিমান ও হেলিকপ্টারের সংখ্যা বৃদ্ধির সাথে সাথে বর্তমানে প্রশিক্ষণের পয়োজনীতা বৃদ্ধি পাওয়ায় সেই স্কুলটি ঢাকা থেকে লালমনিরহাট সেনানিবাসে স্থানান্তর করা হলো।

উদ্বোধন শেষে সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ সাংবাদিকদের বলেন, যুদ্ধকালীন সময়ে আর্মি এভিয়েশন গ্রুপের অনেক দায়িত্ব পালন করতে হয়। ফলে তাদের ভালো প্রশিক্ষণ দরকার। আর এতদিন এই প্রশিক্ষণ চলতো ঢাকার তেজগাও থেকে। কিন্তু ওই বিমানবন্দরটি সেনাবাহিনীর পাশাপাশি একই সাথে বিমান বাহিনী ও বেসমারিক বিমান চলাচল কর্তৃপক্ষও ব্যবহার করছে। এই অবস্থায় সেখানে সেনাবাহিনীর পুরোপুরি প্রশিক্ষণ দেওয়া সম্ভব হচ্ছিল না। ফলে লালমনিরহাটে এভিয়েশন স্কুল স্থানান্তরের প্রস্তাব দেওয়া হয়েছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।

পরবর্তিতে প্রধানমন্ত্রী এ বিষয়ে ইতিবাচক সাড়া দিয়েছিলেন। অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনীর উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ ছাড়াও লালমনিরহাটের জেলা প্রশাসক আবু জাফর, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মতিয়ার রহমান ও পুলিশ সুপার আবিদা সুলতানা উপস্থিত ছিলেন।

এবি/রাতদিন