লালমনিরহাটে ১৩২কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন একনেকে অনুমোদন, সারাদেশে ৬ হাজার কোটি টাকার প্রকল্প

লালমনিরহাটের হাতীবান্ধা ও নীলফামারীর ডোমারে দুটি ১৩২ কেভি জিআইএস উপকেন্দ্র এবং সংশ্লিষ্ট ২৩০ কেভি ও ১৩২ কেভি সঞ্চালন লাইন নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি) । সারাদেশে এরকম ৩৫টি উপকেন্দ্র নির্মাণসহ ৪০৮ কিলোমিটার সঞ্চালন লাইন নির্মানের প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক।

মঙ্গলবার, ২৬ নভেম্বর সকালে রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় এ প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

একনেক অনুমোদিত এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৯৪৯ কোটি ৯৫ লাখ ২৩ হাজার টাকা। এর মধ্যে সরকার দেবে ১ হাজার ৪১৫ কোটি ৯৫ লাখ ৯৬ হাজার, প্রকল্প ঋণ ৪ হাজার ২১২ কোটি ৩০ লাখ ৪১ হাজার এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ৩২১ কোটি ৬৮ লাখ ৮৬ হাজার টাকা।

‘ঢাকা এবং পশ্চিমাঞ্চলীয় গ্রিড সঞ্চালন ব্যবস্থা সম্প্রসারণ’ নামের প্রকল্পটি বিদ্যুৎ বিভাগের উদ্যোগে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি) বাস্তবায়ন করবে।

পিজিসিবি সুত্রে জানা গেছে, রংপুর বিভাগের আওতাধীন হাতিবান্ধা উপজেলায় লালমনিরহাট গ্রিড উপকেন্দ্র থেকে ৭০ কিলোমিটার দীর্ঘ ৩৩ কেভি লাইনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করা হয়। ফলে এ এলাকায় সুষ্ঠু ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হচ্ছে না।

বিদ্যুৎ সমস্যা সমাধান করা সম্ভব হলে হাতিবান্ধা এলাকায় শিল্পায়নের সম্ভাবনা রয়েছে। ফলে এ এলাকার মানুষের আর্থসামাজিক উন্নয়ন সম্ভব হবে। এ লক্ষ্যে হাতিবান্ধা ও ডোমার এলাকায় একটি করে মোট দুটি ১৩২ কেভি জিআইএস উপকেন্দ্র এবং সংশ্লিষ্ট ২৩০ কেভি ও ১৩২ কেভি সঞ্চালন লাইন নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছে পিজিবিসি।

এ প্রকল্পের আওতায় ২২ কিলোমিটার ৪০০ কেভি সঞ্চালন লাইন নির্মাণ, ১৪৪ কিলোমিটার ২৩০ লাইন, ২৪২ কিলোমিটার ১৩২ কেভি লাইন, ২টি ৪০০ কেভি উপকেন্দ্র, ৩টি ২৩০ কেভি উপকেন্দ্র, ১০টি ১৩২ কেভি উপকেন্দ্র নির্মাণ এবং ২০টি ১৩২ কেভি সম্প্রসারণ করা হবে।

এই প্রকল্পের আওতায় সুবিধাভোগী অঞ্চলগুলো হলো, ঢাকা বিভাগের ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, কালিগঞ্জ, রূপগঞ্জ, ভাঙ্গা, শিবচর, মাদারীপুর সদর ও মোকসেদপুর উপজেলা; বরিশাল বিভাগের ভোলা সদর, ঝালকাঠি সদর, মির্জাগঞ্জ, পিরোজপুর সদর, রাজাপুর ও ভাণ্ডারিয়া উপজেলা; খুলনা বিভাগের বাগেরহাট সদর, কচুয়া, রূপসা, ভাটিয়াঘাটা, কেশবপুর, মনিরামপুর, কালিগঞ্জ, মহেশপুর, ডুমুরিয়া, ফুলতলা, কুষ্টিয়া সদর, মিরপুর, রাজৈর, গাংনী, মেহেরপুর সদর, সাতক্ষীরা সদর ও তালা উপজেলা; রাজশাহী বিভাগের নওগাঁ জেলার মহাদেবপুর, নিয়ামতপুর ও পত্নীতলা উপজেলা এবং রংপুর বিভাগের বীরগঞ্জ, কাহারোল, খানসামা, হাতিবান্ধা, ডিমলা, ডোমার ও নীলফামারী সদর উপজেলা।