শনিবার পণ্যবাহি ট্রেন পঞ্চগড় থেকে ঢাকা যাবে,থাকবে সবজিসহ উৎপাদিত পণ্য

পঞ্চগড় থেকে রেলে পণ্য পরিবহন শুরু হচ্ছে শনিবার থেকে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাগিদ দেওয়ার পর একটি পণ্যবাহি ট্রেন পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলস্টেশন থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করবে ।

গত সোমবার দুপুরে রংপুর বিভাগের প্রশাসনের কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সংগে ভিডিও কনফারেন্সে মতবিনিময়কালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পঞ্চগড় প্রান্তে উপস্থিত থাকা রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনকে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলেন।

পঞ্চগড় রেলওয়ে সূত্র জানায়, শনিবার দুপুর ১টায় একটি পণ্যবাহি ট্রেন পঞ্চগড় স্টেশন থেকে যাত্রা শুরু করবে। এই ট্রেনে কোনো যাত্রী পরিবহন করা হবে না। আন্তঃনগর ট্রেন যেসব স্টেশনে বিরতি দেয়, সেসব স্টেশনেই বিরতি দিয়ে পণ্য তুলে নিয়ে গন্তব্যস্থলে পৌঁছনো হবে। প্রধানমন্ত্রীর নির্দেশনামতে এই লাগেজ ভ্যানে শুধু পরিবহন উপযোগী পণ্য নয়, সবজিসহ অন্যান্য পণ্যও পরিবহন করা হবে।

পঞ্চগড়ের জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ প্রতিপালনে আমরা প্রস্তুতি নিচ্ছি। এ নিয়ে সবজি ব্যবসায়ীদের সাথে যোগাযোগ করা হচ্ছে। রেলে পণ্য পরিবহনে কৃষকদের স্বার্থে ব্যবসায়ীদের এগিয়ে আসতে নানা সুবিধার প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে। পর্যায়ক্রমে পঞ্চগড়ে উৎপাদিত সব রকম পণ্য পরিবহনে ব্যবসায়ীদের সাথে আলোচনা চলছে। এতে করোনাময় সংকটে কৃষকের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল নিশ্চিত হবে।’

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশনাতে কয়েকটি রুটে পার্সেল ট্রেন চালু করা হয়েছে। তিনি পঞ্চগড়ে থেকেও পণ্য পরিবহনে তাগিদ দেওয়ায় ব্যবসায়ীদের সাথে আলোচনা করা হয়। এর অংশ হিসেবে শনিবার আরো একটি পার্সেল ট্রেন চালু হচ্ছে। এটি পঞ্চগড় থেকে যাত্রা শুরু করে কয়েকটি স্টেশনের পণ্য নিয়ে ঢাকায় পৌঁছবে।’

জেএম/রাতদিন