শিক্ষক অবমাননার দায়ে বেরোবির আরেক কর্মচারী বরখাস্ত

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) একজন সহকারী অধ্যাপক সম্পর্কে বাজে মন্তব্য করায় ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সেমিনার সহকারী মাসুম খানকে সাময়িক বরখাস্ত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ওই কর্মচারীর বিরুদ্ধে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক তাবিউর রহমান প্রধান সম্পর্কে প্রকাশ্যে অশালীন মন্তব্য করার অভিযোগ আনা হয়।

বুধবার, ২৮ আগস্ট বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হেনা মুস্তাফা কামাল স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানা গেছে।

এর আগে চলতি মাসের ১ তারিখে গণিত বিভাগের অধ্যাপক আর এম হাফিজুর রহমান সেলিম সম্পর্কে ফেইসবুকে বাজে মন্তব্য করার দায়ে ক্যাফেটেরিয়ার সিনিয়র পিএ কাম কম্পিউটার অপারেটর রবিউল ইসলাম, নিরাপত্তা শাখার নিরাপত্তা প্রহরী নুর-আলম মিয়া এবং রসায়ন বিভাগের ল্যাব এ্যটেনডেন্ট মালেক মিয়াকে সাময়িক বরখাস্ত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

জানা যায়, মাসুম খান প্রকাশ্য গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক তাবিউর রহমান প্রধানকে অশ্লীল ভাষায় গালিগালাজ করেন। প্রকাশ্য বক্তব্যে ওই শিক্ষক সম্পর্কে নানা ধরণের বাজে ও মানহানিকর বক্তব্য প্রচার করেন তিনি। এমনকি ওই শিক্ষককে ক্যাম্পাসে অবাঞ্চিত ঘোষণা করেন মাসুম খান।

এ প্রেক্ষিতে, সরকারী কর্মচারী ( শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮ অনুযায়ী মাসুম খানকে চাকুরী হতে সাময়িক বরখাস্ত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বরখাস্তের এই আদেশ ২৮ আগস্ট অপরাহ্ন হতে কার্যকর হবে বলেও ওই প্রজ্ঞাপনে জানানো হয়।

এ বিষয়ে বরখাস্তকৃত কর্মচারী মাসুম খান জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসন তদন্ত কমিটি গঠন না করে শোকজের জবাবের পরের দিনই আমাকে বরখাস্ত করে।

সাময়িক বরখাস্তের কোনো চিঠিও পাননি বলে জানান তিনি।