শিক্ষার্থীকে থুথু খাওয়ান শিক্ষক!

জামাল উদ্দিন। একটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক তিনি। ওই বিদ্যালয়ের শিক্ষার্থীদের সবসময়ই তটস্থ থাকতে হয়। কেউ কেউ তার ভয়ে স্কুলেই যেতে চায় না। কারণ ওই ‘স্যারের’ শাস্তির ভয়ে।

অভিযোগ উঠেছে, পড়া না পারলে বা সামান্য কোনো ভুলের কারণে ওই শিক্ষক শিক্ষার্থীদের থুথু খেতে বাধ্য করেন শিক্ষার্থীদের। সেই সঙ্গে মারধরতো আছেই।

জামাল উদ্দিন রংপুরের কাউনিয়া উপজেলার হারাগাছ চতুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক।  

দীর্ঘদিন ধরে এই অবস্থা চলার পর এবার রাস্তায় নেমে এসেছেন অবিভাবক ও স্থানীয়রা। বৃহস্পতিবার, ৪ এপ্রিল ওই শিক্ষকের শাস্তির দাবিতে বিক্ষোভ-মানববন্ধন করেছেন এলাকাবাসী।

জানা গেছে, সর্বশেষ গত মঙ্গলবার, ২ এপ্রিল পঞ্চম শ্রেণীর এক শিক্ষার্থীকে অন্য এক শিক্ষার্থীর থুথু খাওয়াতে বাধ্য করেন জামাল উদ্দিন। ওই ঘটনার শিক্ষার্থীদের অনেকেই স্কুলে যেতে না চাইলে অভিভাবকরা বৃহস্পতিবার বিক্ষোভ, বিদ্যালয় ঘেরাও ও মানববন্ধন করা হয়।

একাধিক শিক্ষার্থী অভিযোগ করে, পড়া না পারলে ওই শিক্ষক মারধর করেন। মাঝে মাঝে এক জনের থুথু অন্যজনকে চেটে খেতে বাধ্য করতেন।

অভিভাবক আয়নাল হক ও আব্দুল মতিন জানান, ওই শিক্ষকের বিরুদ্ধে আগেও শিক্ষার্থীদের প্রতি অমানবিক আচরণের অভিযোগ উঠেছে। শিশুদের থুথু খাওয়ানোর কারণে তারা স্কুলে যেতে চায় না।

অভিযোগ স্বীকার করে শিক্ষক জামাল উদ্দিন বলেন, ‘আমিতো ছেলেমেয়েদের ভালোর জন্যই ওদের ভয় দেখাতাম। যাতে ওরা পড়া লেখায় মনোযোগ দেয়। এরপরও আমার ভুল হয়ে থাকলে মাফ চাই।’

প্রধান শিক্ষক খালেদা আক্তার বলেন, ‘এ ঘটনায় শনিবার  ম্যানেজিং কমিটির সভা ডাকা হয়েছে। সভায় আলোচনার পর অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

কাউনিয়া উপজেলা নির্বাহী অফিসার এস এম নাজিয়া সুলতানা বলেন, ‘অভিযোগ পাওয়ার পর পরই শিক্ষা অফিসারকে ঘটনা তদন্ত করে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।’

এইচএ/রাতদিন