শীত-কুয়াশার প্রকোপ থাকতে পারে আরও ৪ দিন, কমবে তাপমাত্রা

একদিকে প্রচন্ড শীতে নাজেহাল জনজীবন। অন্যদিকে ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়েছে গোটা দেশ। আজও শীতের এই পরিস্থিতি অপরিবর্তিত থাকার সম্ভাবনাই বেশি। এমনকি আগামী চার দিনেও আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।

সোমবার, ২৫ জানুয়ারি আবহাওয়া অধিদফতর এমনটাই জানিয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই একই ধরনের শীত আরও চার দিন থাকতে পারে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। ফলে এ অবস্থা সহসাই কাটছে না। বরং তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে।

সোমবার সকাল ৯টায় পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

দেশে গতকাল রোববার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২০ থেকে ২৭ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। আজ সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৬ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াসের ঘরে।

আবহাওয়া অধিদফতরের সাবেক পরিচালক মো. শাহ আলম জানান, গত কয়েকদিন তাপমাত্রা বেশি থাকার পরেও শীত বেশি অনুভূত হচ্ছে, সেটা হচ্ছে কুয়াশার কারণে। আসলে যে ঠাণ্ডা বেশি পড়েছে, সেটা বলা যাবে না।

প্রসংগত, ২০১৮ সালের ৮ জানুয়ারি বাংলাদেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। সর্বনিম্ন এই তাপমাত্রা ছিলো ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

মতামত দিন