শ্রদ্ধা-ভালোবাসায় বিদায় রংপুরের ‘বাতিঘর’

রংপুর অঞ্চলের সাংবাদিকতার ‘বাতিঘর’ ও প্রাচীনতম দৈনিক দাবানলের প্রকাশক ও সম্পাদক মুক্তিযোদ্ধা খন্দকার গোলাম মোস্তফা বাটুলের রাষ্ট্রীয় মর্যাদায় দাফন শেষ হয়েছে। কেরামতিয়া জামে মসজিদ প্রাঙ্গনে গার্ড অব অনার শেষে সেখানে জানাজা শেষে মুন্সিপাড়া কবরস্থানে তাঁর মরদেহ দাফন করা হয়। এসময় নানা শ্রেণি-পেশার বিপুল পরিমাণ মানুষ অংশ নেন।

আজ বৃহস্পতিবার, ৩ সেপ্টেম্বর বিকালে তাঁর জানাজা ও দাফন সম্পন্ন হয়েছে। এর আগে আজ বেলা ১২টার দিকে প্রবীণ রাজনীতিবিদ, রংপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য মুক্তিযোদ্ধা খন্দকার গোলাম মোস্তফা বাটুল রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃতুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর।

বাটুলের ছোট ছেলে ও দৈনিক দাবানলের ব্যবস্থাপনা সম্পাদক খন্দকার মোস্তফা সরওয়ার অনু জানান, তার বাবা দীর্ঘদিন ধরে ডায়াবেটিস ও হৃদরোগে ভুগছিলেন। গত সোমবার শ্বাসকষ্ট দেখা দিলে তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

প্রবীণ এ সাংবাদিকের জানাজার আগে সিটি কর্পোরেশন, রংপুর জেলা প্রশাসন, মেট্রোপলিটন পুলিশসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তির পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

জানাজায় রংপুর সিটি মেয়র মোস্তফিজার রহমান মোস্তফা, নীলফামারী জেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন, রংপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মমতাজ উদ্দিন আহম্মেদ, মহানগর জাতীয় পাটির সাধারণ সম্পাদক এসএম ইয়াসির, মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি সামসুজ্জামান সামু ও সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম মিজু, জেলা বিএনপির সাধারণ সম্পাদক রইচ আহমেদ, মহানগর যুবদল সভাপতি অ্যাডভোকেট মাহফুজ উন নবী ডন, মহানগর কৃষক দলের আহবায়ক শাহ নেওয়াজ লাব উপস্থিত ছিলেন।

সেখানে আরও অংশ নেন রংপুর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সরকার মাজহারুল মান্নান, প্রচার সম্পাদক হারুন উর রশিদ সোহেল, বাংলাদেশ ফটো জার্নালিষ্ট অ্যসোসিয়েশনের সভাপতি জাহিদ হোসেন লুসিড, সাধারণ সম্পাদক মমিনুল ইসলাম রিপন, সহ-সভাপতি এম মিরু সরকার, দৈনিক আমাদের প্রতিদিন পরিবারসহ বিভিন্ন জেলা প্রশাসন, রংপুর মেট্রোপলিটন পুলিশ, কোতয়ালী থানা পুলিশ, সিটি কর্পোরেশন, মুক্তিযোদ্ধা সংসদ, রংপুর সাংবাদিক ইউনিয়ন, বাংলাদেশ ফটো জার্নালিষ্ট অ্যাসোসিয়েশনসহ রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

গোলাম মোস্তফা বাটুলের মৃত্যুতে শোক:

সিটি কর্পোরেশন: মুক্তিযুদ্ধের মুখপাত্র সাপ্তাহিক রণাঙ্গন, মহাকাল ও দৈনিক দাবানলের প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক খন্দকার গোলাম মোস্তফা বাটুলের মৃত্যুতে রংপুর সিটি কর্পোরেশনের(রসিক) পক্ষ থেকে মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, প্যানেল মেয়র মাহামুদুর রহমান টিটু, প্রধান নির্বাহী কর্মকর্তা মো. রুহুল আমীন মিঞা, সচিব মো. রাশেদুল হক, তত্ত¡াবধায়ক প্রকৌশলী মো. এমদাদ হোসেনসহ পরিষদের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন।

এক শোক বার্তায় মেয়র মোস্তফা বলেন, বীর মুক্তিযোদ্ধা খন্দকার গোলাম মোস্তফা বাটুলের মৃত্যুতে রংপুরের সাংবাদিকরা হারালো তাদের অভিভাবক। রংপুরবাসী হারালে রণাঙ্গনের এক অকুতোভয় মুক্তিযোদ্ধাকে। যা কোন দিন পূরণ হবার নয়।

মেয়র মোস্তফা মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনাসহ শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।

বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন: বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের রংপুরের সভাপতি জাহিদ হাসান লুসিড, সহ-সভাপতি এম মিরু সরকার, সাধারণ সম্পাদক মমিনুল ইসলাম রিপন, সহ-সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আরমান, কোষাধ্যক্ষ ইমরোজ হোসেন ইমু ও কার্যকরী সদস্য আসাদুজ্জামান আফজাল গভীর শোক প্রকাশ করেছেন।

দৈনিক পরিবেশ: গভীর শোক প্রকাশ করেছেন রংপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি রংপুর থেকে প্রকাশিত দৈনিক পরিবেশ পত্রিকার প্রকাশক ও সম্পাদক একেএম ফজলুল হক। শোক বার্তায় তিনি বলেন, রংপুর একজন গুনী মানুষকে হারালো।

এইচএ/রাতদিন