শ্রদ্ধা-ভালোবাসায় রংপুরে জাতীয় শোক দিবস পালন

রংপুরে বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় পালিত হচ্ছে জাতীয় শোক দিবস। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী, স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের সদস্যদের হত্যায় জড়িতদের পুনর্বাসনকারীদের বিচার দাবিতে এসময় রাজপথ প্রকম্পিত হয়ে ওঠে।

বৃহস্পতিবার, ১৫ আগস্ট সকাল দশটার পর থেকে নগরীর বিভিন্ন এলাকা থেকে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা ও ভালোবাসার স্রোত মিশে যায় জিলা স্কুল মোড়ে। সেখানে বঙ্গবন্ধুর ম্যুরালের দিকে কালো পতাকা হাতে আর বুকে কালো ব্যাজ ধারণ করে সর্বস্তরের মানুষের ঢল। শোকাবহ মিছিলের স্লোগানে উচ্চরিত হয় ‘ফাঁসি ফাঁসি চাই-বঙ্গবন্ধু হত্যাকারীদের ফাঁসি চাই’  ‘পুনর্বাসনকারীদের রক্ষা নাই-মরোণত্তোর ফাঁসি চাই’।

সকালে পীরগাছা উপজেলা পরিষদ চত্বরে বাণিজ্যমন্ত্রী টিপু মুনসি এমপি ও স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

রংপুর জিলা স্কুল মোড়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে একে একে শ্রদ্ধা নিবেদন করেন রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, রংপুর জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট ছাফিয়া খানম, রংপুর বিভাগীয় কমিশনার একেএম তরিকুল ইসলাম, বাংলাদেশ পুলিশের রংপুর রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য, রংপুর মেট্রোপলিটন পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার আবু সুফিয়ান, জেলা পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার, জেলা প্রশাসক মো. আসিব আহসানসহ রংপুর বিভাগীয় ও জেলা প্রশাসনের কর্মকর্তারা

শ্রদ্ধা নিবেদন করেন, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রেজাউল করিম রাজু, মহানগর সভাপতি সাফিয়ার রহমান সফি, সাধারণ সম্পাদক বাবু তুষার কান্তি মন্ডল, রংপুর জেলা সেচ্ছাসেবক লীগের সভাপতি সিরাজুল ইসলাম প্রামানিক, যুগ্ন সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম সুইট, রংপুর সদর উপজেলা চেয়ারম্যান নাছিমা জামান ববিসহ জেলা ও মহানগর যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা লীগ, জাতীয় শ্রমিক লীগ, জয়বাংলা সাংস্কৃতিক জোট, সম্মিলিত সাংস্কৃতিক জোটের নেতাকর্মীরা।

এর আগে প্রতিটি সংগঠন শোক র‌্যালিতে অংশগ্রহন করেন।

সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন। ছবি: রাতদিন.নিউজ

পরে রংপুর টাউন হলে জেলা ও বিভাগীয় প্রশাসন এবং রংপুর সিটি করপোরেশন মিলনায়তনে সিটির আয়োজনে আলোচনা সভা ও শিশুদের বিভিন্ন বিষয়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

সকাল থেকেই বঙ্গবন্ধুর ম্যুরালে বিভিন্ন সরকারি, আধা-সরকারি শিক্ষা প্রতিষ্ঠান, ব্যাংক-বীমা, সামাজিক, সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবী ও বিভিন্ন সংগঠনসহ সর্বস্তরের মানুষের শ্রদ্ধার ফুলে ভরে যায়। 

এদিকে দুপুর বারোটায় এম এ মজিদের নেতৃত্বে প্রায় দেড়, দুই হাজার লোক সমাগমে বিশাল একটি শোক র‌্যালী বের করে রংপুর মহানগর জাতীয় শ্রমিক লীগ। নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধুর ম্যুরালে গিয়ে পুষ্পস্তবক অর্পন করেন তারা।

এছাড়াও রংপুর মহানগরীসহ জেলার বিভিন্ন স্থানে জাতির জনক শেখ মুজিবুর রহমানসহ তারঁ পরিবারের সদস্যদের ৪৪তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে জাতীয় পতাকা অর্ধনিমিত রাখা, কালো ব্যাচ ধারণ, শোক র‌্যালী, আলোচনা সভা, শিশু-কিশোর প্রবন্ধ লেখা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কাঙালী ভোজসহ মিলাদ মাহফিলের আয়োজন করেছে আওয়ামী লীগসহ বিভিন্ন সরকারি, বেসরকারি,  সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। ধর্মীয় প্রতিষ্ঠানগুলোতে আয়োজন করা হয় বিশেষ প্রার্থনার।

জেএম/রাতদিন