সবাইকে চমকে দেয় বাংলাদেশ : শোয়েব আখতার

ভারত সফরে প্রথম ম্যাচ দুর্দান্তভাবে জিতে সবাইকে চমকে দেয় বাংলাদেশ। প্রথমবারের মতো ভারতের বিপক্ষে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে জয়ের স্বাদ নেয় তারা।

সব মিলিয়ে স্বাগতিকদের ডেরায়ও এটি প্রথম জয় টাইগারদের। তাই টাইগারদের শক্তিশালী দল হিসেবে আখ্যা দিতে গিয়ে সালাম জানিয়েছেন শোয়েব আখতার।

প্রথম ম্যাচ হারের পর এক অর্থে দেয়ালে পিঠ ঠেকে গিয়েছিল ভারতের। পরে একটু পা হড়কালেই হতো সর্বনাশ। তবে পিছিয়ে থেকেও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে সিরিজ নিজেদের করে নেন রোহিতরা। আর জয় বিসর্জন দেন মাহমুদউল্লাহরা।

সিরিজ শেষে এ নিয়ে নিজের বিশ্লেষণ দাঁড় করিয়েছেন পাকিস্তানের সাবেক স্পিডস্টার শোয়েব আখতার। আগের চেয়ে টাইগারদের অনেক শক্তিশালী দল বলে অ্যাখ্যা দিয়েছেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের পর বিশ্লেষক ও ধারাভাষ্যকারের ভূমিকায় কাজ করছেন শোয়েব। খুলেছেন নিজের একটি ইউটিউব চ্যানেল। এরই মধ্যে সেটি বিশ্বব্যাপী তুমুল জনপ্রিয়তা পেয়েছে।

সেই চ্যানেলে তিনি বলেন, ‘ভারত প্রমাণ করেছে সিরিজে কারা ‘বস’ ছিল। মুশফিকুর রহিমের দাপুটে ব্যাটিংয়ের কাছে প্রথম ম্যাচ তারা হেরে যায়। তবে রোহিত শর্মার অসাধারণ ব্যাটিংয়ে দ্বিতীয় ম্যাচে জয় তুলে নেয় টিম ইন্ডিয়া। তৃতীয় ম্যাচে তীব্র প্রতিদ্বন্দ্বিতা আশা করা হয়েছিল। হয়েছেও তাই। তবে ভারত ঘুরে দাঁড়িয়ে সিরিজ জিতেছে। সেরা দল হিসেবেই তা ঘরে রেখেছে তারা। তবে বাংলাদেশকে সালাম জানাই।’

তিনি আরও বলেন, বাংলাদেশ হেরেছে ঠিক। তবে সবার মন জয় করে নিয়েছে। তারা এখন আর আগের মতো গড়পড়তা কিংবা সাধারণ মানের কোনো দল নয়। এটা সেই লাল-সবুজ জার্সিধারীরা নয়, যারা ২০ বছর আগে খেলত। এটা এমন একটা দল, যারা এখন সব প্রতিপক্ষকে চ্যালেঞ্জ জানাতে পারে।

সদ্য টি-টোয়েন্টি সিরিজ হেরেছে বাংলাদেশ। সেই ধকল কাটিয়ে না ওঠার আগেই ভারতের বিপক্ষে টেস্ট খেলতে নামছেন টাইগাররা।

দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি শুরু হবে ১৪ নভেম্বর ইন্দোরে। এর পর আগামী ২২ নভেম্বর কলকাতার ঐতিহ্যবাহী ইডেন গার্ডেন্সে শেষ ম্যাচ খেলতে নামবে দুদল।

টেস্টটি হবে দিবারাত্রির। খেলা গড়াবে গোলাপি বলে।

এনএইচ/রাতদিন