সরকারি কলেজে লোকপ্রশাসন বিভাগকে অন্তর্ভূক্ত দাবিতে বেরোবিতে মানববন্ধন

বাংলাদেশ লোকপ্রশাসন অধ্যয়ন কেন্দ্রের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) লোকপ্রশাসন  বিভাগের শিক্ষার্থীরা মানববন্ধন করেছে। বুধবার, ১০ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

লোকপ্রশাসন বিভাগকে সরকারি কলেজসমূহে স্বতন্ত্র বিভাগ হিসেবে অন্তর্ভুক্তি করে বিসিএস শিক্ষা ক্যাডার চালুসহ সকল সরকারি  বিশ্ববিদ্যালয়ে বিভাগটি চালুর দাবিতে এ কর্মসূচি পালিত হয়েছে।

এসময় শিক্ষার্থীদের সাথে একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন লোক প্রশাসন বিভাগের শিক্ষক আসাদুজ্জামান মন্ডল আসাদ ও গণিত বিভাগের শিক্ষক মশিউর রহমান।

মানববন্ধনে বক্তব্য রাখেন, লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী তরিকুল ইসলাম, আবু হাসান সোহাগ, রতন, সাদিয়া সুলতানা, আদনান, সেলিম, রিপন, নাসরিন, মিমি, বিপুল প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘দেশের বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ে লোকপ্রশাসন বিভাগ চালু রয়েছে। প্রতি বছর হাজার হাজার শিক্ষার্থী এই বিষয়ে স্নাতকোত্তর সম্পন্ন করলেও চাকুরী ক্ষেত্রে তাদের নিয়ে তেমন কোন পরিকল্পনা নেই। এছাড়াও সরকারি কলেজ পর্যায়ে এ বিষয়টি না থাকায় বিসিএস শিক্ষা ক্যাডার থেকে বঞ্চিত হচ্ছেন তারা।

বক্তারা আরও বলেন, সারাবাংলাদেশে এই দাবী বাস্তবায়নে মাঠে নেমেছে শিক্ষার্থীরা  এটি আজ জাতীয় দাবীতে পরিনত হয়েছে।  লোকপ্রশাসন বিভাগ নেতৃত্ব তৈরী করে। একটি সংগঠন কিভাবে পরিচালিত হয়, সাংগঠনিক আচরণ কেমন হওয়া দরকার, বাজেট কিভাবে তৈরী করা হয়, পাবলিক পলিসি কিভাবে তৈরী করা হয় ইত্যাদি বিষয়ও লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থীরা শিখে থাকে। যদি কলেজ পর্যায়ের ছাত্রছাত্রীরা ও এ বিষয়ে অধ্যয়নের সুযোগ পায় তাহলে তারা এ শিক্ষা কাজে লাগিয়ে দেশের অগ্রযাত্রায় আরও বেশি শামিল হতে পারবে।

এবি/রাতদিন