সরিষায় লক্ষ্যমাত্রা ছুঁয়েছে বোচাগঞ্জ, মাঠজুড়ে হলুদের হাতছানি

দিনাজপুরে বোচাগঞ্জে উপজেলায় চলতি মৌসুমে সরিষা চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। মাঠে মাঠে সরিষা ফুলের মৌ মৌ গন্ধ আর মাঠ জুড়ে হলুদ রঙে’র সমারোহ। দৃষ্টি নন্দন এ দৃশ্যে দেখে যেন প্রাণ জুড়িয়ে যায় । অন্যদিকে সরিষা চাষে নির্ধারিত লক্ষ্যমাত্রাও অর্জন করেছে উপজেলাটি।

উপজেলায় এবার প্রায় ১ হাজার ৭০ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। আবাদ হয়েছে প্রায় ১ হাজার ৭৫ হেক্টর জমিতে। ঘন কুয়াশা ও শৈত্য প্রবাহে প্রতিকুল আবহাওয়া সত্তে¡ও এ অঞ্চলে এবার সরিষার ভালো ফলনের আশা করছে কৃষকেরা। আমন ধানের পর অল্প সময়ে জমিতে সরিষা চাষ করে বেশ লাভবান হচ্ছেন কৃষক।

উপজেলার ৬টি ইউনিয়ন ও ১টি পৌরসভা এলাকার কৃষকরা অন্যান্য ফসলের পাশাপাশি সরিষা চাষে লাভবান হওয়ায় এবারও তারা এই সরিষা চাষে আগ্রহী হয়েছেন।

উপজেলার ২নং ইশানিয়া গ্রামের ভরত চন্দ্র রায় এবার একবিঘা জমিতে সরিষা আবাদ করেছেন। তিনি জানান, সরিষার গাছ ভাল হয়েছে, তাই ফলন বেশী হওয়ার সম্ভাবনা রয়েছে। বাজারে দাম ভাল থাকলে তিনি আর্থিকভাবে লাভবান হবেন বলে মনে করেন তিনি।

এছাড়া ৬নং ইউনিয়নের রনগাঁও ইউনিয়নের সফিকুল ইসলাম এক বিঘা জমিতে বারী-১৫ জাতের সরিষা আবাদ করেছেন। বর্তমান সরিষার গাছ ভাল থাকায় তিনিও ভাল ফলন আশা করছেন।

সরিষা চাষে বোচাগঞ্জ উপজেলায় কৃষি বিভাগের পরামর্শ ও সহযোগিতা অব্যহত আছে। বাজারে সরিষা মূল্য ভাল পেলে এ অঞ্চলে সরিষা চাষের পরিধি আরও বৃদ্ধি পাব বলে আশা করছেন কৃষকরা। একই আশাবাদ ব্যক্ত করেছেন বোচাগঞ্জ উপজেলা কৃষি অফিসার বাসুদেব রায়।

জেএম/রাতদিন