সর্বোচ্চ জিপিএ-৫ পেয়ে সৈয়দপুরে শীর্ষে ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ

২০১৯ সালের এসএসসি পরীক্ষায় নীলফামারীর সৈয়দপুর উপজেলার ২৮ বিদ্যালয়ের মধ্যে ১৫টি থেকে ৪৭৩ জন পরীক্ষার্থী পেয়েছে জিপিএ-৫। এদের মধ্যে বিজ্ঞান বিভাগে ৪৬৩ জন, ব্যবসায় শিক্ষা বিভাগে ৮ জন এবং মানবিকে ২জন পরীক্ষার্থী রয়েছে।

উপজেলায় সর্বোচ্চ সংখ্যক জিপিএ-৫ পেয়ে শীর্ষে রয়েছে সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। প্রতিষ্ঠানটি থেকে দুই বিভাগের ২৬২ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৮৪ জন। এদের মধ্যে বিজ্ঞানে ১৮৩ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে একজন।

৯৭ জিপিএ-৫ নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে সৈয়দপুর সরকারি কারিগরী মহাবিদ্যালয়। এ প্রতিষ্ঠানটির শুধুমাত্র বিজ্ঞান শাখায় পরীক্ষার্থী ছিল ১২০জন।

ততৃীয় স্থানে রয়েছে সৈয়দপুর লায়ন্স স্কুল অ্যান্ড কলেজ। এ প্রতিষ্ঠানের ৩১৯ পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়েছে ৬৯ জন।

৪৩ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়ে চতুর্থ স্থানে রয়েছে সৈয়দপুর সানফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ। এর মধ্যে বিজ্ঞানে ৩৭ জন এবং ব্যবসায় শিক্ষায় ৬ জন জিপিএ-৫ পেয়েছে।

সৈয়দপুর আল-ফারুক একাডেমি থেকে ৩২ জন জিপিএ – ৫ পেয়ে উপজেলার মধ্যে পঞ্চম অবস্থানে রয়েছে। প্রতিষ্ঠানের বিজ্ঞান বিভাগে ৩১ জন এবং ব্যবসায় শিক্ষায় একজন জিপিএ-৫ পেয়েছে।

আর জিপিএ-৫ এর দিক থেকে উপজেলায় ৬ষ্ঠ অবস্থানে রয়েছে সৈয়দপুর আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ। এ প্রতিষ্ঠান থেকে বিজ্ঞান বিভাগে ১১ জন জিপিএ-৫ পেয়েছে।

এছাড়াও জিপিএ- ৫ প্রাপ্ত অন্যান্য বিদ্যালয়গুলো হচ্ছে বোতলাগাড়ী উচ্চ বিদ্যালয়(৭ জন), সৈয়দপুর পাইলট উচ্চ বিদালয় ও লক্ষণপুর স্কুল অ্যান্ড কলেজ থেকে বিজ্ঞানে ৬ জন করে, বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞানে ৫ জন, সৈয়দপুর ক্যান্টনমেন্ট বোর্ড উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞানে ২জন ও মানবিকে ২জন পেয়েছে জিপিএ-৫। সৈয়দপুর তুলশীরাম সরকারি বালিকা বিদ্যালয় এবং খালিশা বেলপুকুর উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে বিজ্ঞান বিভাগে ৩ জন করে, সৈয়দপুর পাইলট বালিকা বিদ্যালয় ও কলেজ থেকে বিজ্ঞানে ২জন এবং হাজারীহাট স্কুল অ্যান্ড কলেজ থেকে বিজ্ঞানে ১জন জিপিএ-৫ পেয়েছে।

এইচএ/রাতদিন