সিনেমায় বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ করবেন নিরব

আগামী ১৮ মার্চ থেকে শুরু হতে যাওয়া এবারের অমর একুশে বই মেলা চলবে ১৪ এপ্রিল পর্যন্ত। অর্থাৎ এবারের বই মেলা চলবে ২৯ দিন।

বাংলা একাডেমির পরিচালক ও মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব জালাল আহমেদ বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) বিকেলে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আজ প্রকাশকদের সঙ্গে বৈঠক হয়েছে। সেই বৈঠকে মেলা শেষের তারিখ নির্ধারণ হয়।

গত মঙ্গলবার, ২৫ জানুয়ারি সন্ধ্যায় বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী জানান, এবারের অমর একুশে বই মেলা শুরু হবে ১৮ মার্চ। তবে মেলা কবে শেষ হবে সে বিষয়ে তিনি সে সময় প্রকাশকদের সঙ্গে আলাপ করে সিদ্ধান্ত নেওয়ার কথা জানান।

বাংলা একাডেমি সূত্রে জানা যায়, এবারও একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলা হবে। তবে গতবারের তুলনায় এবার মেলায় স্টলের সংখ্যা কম হবে। মেলায় দর্শনার্থী প্রবেশের ক্ষেত্রেও কিছু বিধি-নিষেধ আরোপ করা হবে। যাতে মেলার ভেতরে করোনারোধে স্বাস্থ্যবিধি নিশ্চিত করা যায়। এছাড়া প্রকাশকদের প্রস্তাব অনুযায়ী স্টল বরাদ্দের টাকাও কিছুটা কমানো হতে পারে।

সিনেমা ক্যারিয়ারে নানা সময় নানান চরিত্রে দেখা গেছে নায়ক নিরবকে। এবার ভাস্কর শিল্পী হিসেবে দেখা যাবে তাঁকে। রফিক সিকদারের নতুন সিনেমা ‘বিধাতা’তে এই চরিত্রে অভিনয় করবেন নিরব। সিনেমায় তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি ভাস্কর্যও নির্মাণ করবেন।

এ প্রসঙ্গে নিরব বলেন, ‘নির্মাতা রফিক সিকদার যখন আমাকে চরিত্রটির কথা বলেছে তখন থেকে এটি মাথায় ঢুকে আছে। এই চরিত্রের মধ্যে দিয়ে নিজেকে ভেঙে নতুন করে গড়তে চাই। সেভাবেই প্রস্তুনি নিচ্ছি।’

নির্মাতা রফিক সিকদার বলেন, ‘সিনেমায় দেখা যাবে নায়ক একজন ভাস্কর। তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি ভাস্কর্য নির্মাণ করেন। তখন রাষ্ট্র ক্ষমতায় মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তি। কিছু ধর্মান্ধ সেই ভাস্কর্য নির্মাণে বাধা দেয়, ভাস্কর্যটি ভেঙে ফেলতে চায়। কিন্তু ভাস্করের প্রতিরোধের মুখে তারা পিছু হটে। জীবন দিয়ে নিজের তৈরি ভাস্কর্য রক্ষা করে নায়ক।’

উল্লেখ্য, ‘বিধাতা’য় নিরবের বিপরীতে অভিনয় করবেন নবাগত নায়িকা আইরিন। শিগগির পাবনায় সিনেমাটির শুটিং শুরু হবে।

এনএ/রাতদিন

মতামত দিন