সৈয়দপুরে বাল্যবিয়ে, বর-কনের বাবা জেলে

বাল্যবিয়ে আয়োজনের দায়ে বর ও কনের বাবার ১৫ দিন করে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। নীলফামারীর সৈয়দপুরে ভ্রাম্যমান আদালতের বিচারক  নির্বাহী ম্যাজিস্ট্রেট ও  সৈয়দপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) পরিমল কুমার রায় বৃহস্পতিবার, ২০ জুন  রাতে ওই দন্ডাদেশ দেন। সাজাপ্রাপ্তরা হলেন বরের বাবা মো. ওয়াজেদ আলী (৫০) এবং মেয়ের বাবা মো. ইরফান হোসেন (৫৯)।

জানা গেছে, সৈয়দপুর  শহরের সাহেবপাড়া এলাকার ওয়াজেদ আলী ছেলে মো. ইমরান হোসেনের সঙ্গে শহরের হাতিখানা ক্যাম্পের (উর্দূভাষী) বাসিন্দা মো. ইরফান আলীর মেয়ে মোছা. সাবিনা খাতুনের  বিয়ে বৃহস্পতিবার আয়োজন করা হয়।  

বিকেলে বরসহ তার পক্ষের লোকজন এলে ঘটনাটি জানতে পারেন সৈয়দপুর ইউনাইটেড ভলান্টিয়ার এসোসিয়েশনের (সুভা) সদস্য তরুণ স্বেচ্ছাসেবক মো. সোহেল রানা। তিনি বিষয়টি মুঠোফোনে সৈয়দপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকারসহ স্বেচ্ছাসেবী সংস্থা সুভার সকল সদস্যকে অবহিত করেন।

পরে সৈয়দপুরের এসিল্যান্ড পরিমল কুমার সরকার ও উপজেলা মহিলা বিষয়ক কমকর্তা নুরুন্নাহার শাহ্জাদী ওই বিয়ের অনুষ্ঠানে হাজির হন। এ সময় তারা বাল্য বিয়ের আয়োজনের সত্যতা নিশ্চিত হয়ে সেখান থেকে বর কনের বাবা-মাসহ বর মো. ইমরান (২০) ও কনে মোছা. সাবিনা খাতুনকে (১৫) আটক করেন।

পরে ভ্রাম্যমান আদালতে বরের বাবা ওয়াজেদ আলী ও কনের বাবা  মো. ইরফান হোসেনকে বাল্যবিবাহ নিরোধ আইনে ১৫ দিন করে বিনাশ্রম কারাদন্ড দেন।  নির্বাহী ম্যাজিস্ট্রেট ও  সৈয়দপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন।